April 27, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

‘পড়া পারুক আর নাই পারুক’ কান ধরে উঠবস করান নিয়মিত, চমকে যাবেন উপকার দেখে  

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

স্কুলে পড়া করে না আসলে শিক্ষকেরা শাস্তি স্বরূপ কানে ধরে উঠবস করতে বলে থাকেন। এশিয়ার দেশগুলোর স্কুলগুলোতে এই চর্চা থাকলেও পশ্চিমের শিক্ষা সম্পর্কিত বিশেষজ্ঞেরা বরাবরই এর বিরোধীতা করতেন। ‘কানে ধরে উঠবস’ শারীরিক শাস্তি হিসেবে দেখায় একে সমর্থনযোগ্য নয় বলেই দাবি করতেন তারা। অবশ্য শুধু কানে ধরে উঠবস’ই নয়, যে কোনো শারীরিক শাস্তির বিরুদ্ধেই তারা স্বোচ্চার।

তবে কানে ধরে উঠবস’এর মতো প্রাচীন শাস্তির পদ্ধতি যে স্বাস্থ্য সম্মত তা হালে টের পাচ্ছেন পশ্চিমের বিশেষজ্ঞরা। তারা এখন বলছেন, ‘পড়া পারুক আর নাই পারুক’ শিক্ষার্থীদের এমনিতেই কানে ধরে প্রতিদিন উঠবস করা উচিত। শুধু অল্প বয়সী শিক্ষার্থীরাই নন, যে কোনো বয়সের মানুষের জন্যই প্রতিদিন কিছু সময় এই কাজটি করা উচিত বলে তারা মনে করছেন।

হঠাৎ কানে ধরে ওঠবস নিয়ে কেন এতটা উত্তেজিত হয়ে উঠলেন বিশেষজ্ঞরা? এমন প্রশ্নের জবাবে গবেষকেরা বলছেন, এটা যে শরীর ও মনের জন্য কতটা উপকারী ব্যায়াম তারা তা টের পাচ্ছেন। ভারতীয় উপমহাদেশের প্রাচীন এই শাস্তিটির পেছনে আসলে রয়েছে মস্তিষ্কের উপকার। পশ্চিমের বিশেষজ্ঞরা বলছেন, এই অধ্যাবসায়ের ফলে মানুষের স্মরণশক্তি বৃদ্ধি পায়।

প্রাচীন এই শাস্তির পদ্ধতিকে অনেক মনোচিকিৎসক এরইমধ্যে রুগীদের উপর প্রয়োগ করাও শুরু করেছেন। অর্থাৎ রুগীকে পরীক্ষা নিরীক্ষা করে চিকিৎসকেরা এখন আদেশ দিচ্ছেন, ‘কোনো কথা না বলে আগে ১০ বার কানে ধরে উঠবস করে নিন। যেভাবে করলেন, এভাবে প্রতিদিন ঘড়ি ধরে ৫ মিনিট তা করবেন।’

চিকিৎসকেরা বলছেন, ভারতীয় প্রাচীন এই পদ্ধতি আসলে মস্তিষ্কের ক্ষমতা বৃদ্ধির জন্য আশ্চর্যজনক একটি ব্যায়াম। এরফলে শরীর ও মনের কর্মক্ষমতাও দ্রুত বৃদ্ধি পায়। নিয়মিত যারা এই ব্যায়াম করবেন, তারা অন্য সবার চাইতে দেহ ও মনের দিক থেকে বেশি প্রশান্তিতে থাকবেন। স্মৃতি শক্তিও থাকবে ঝরঝরে।

বর্তমানে মানসিক দিক থেকে পিছিয়ে পশ্চিমের এমন শিশুদের স্কুলে এই যোগাসনটি নিয়মিত ব্যবহার করে থাকেন শিক্ষকেরা। তারাও বলছেন, বুদ্ধির দিক থেকে অন্য শিশুদের তুলনায় পিছিয়ে থাকা এসব শিক্ষার্থীরা সন্তোষজনক উন্নতি করছে।

শিক্ষকেরা দেখতে পেয়েছেন, কানে ধরে উঠবস করিয়ে শিক্ষার্থীদের কোনো কিছু পড়ে দেখতে কিংবা মুখস্ত করতে বললে বেশ ভালো ফল দিচ্ছে। আগের তুলনায় অনেক কম সময়ে তারা তা শিখে ফেলতে পারছে।

ভারতীয় উপমহাদেশের কথিত আদিম এই শাস্তিটিকে এখন পশ্চিমের শিক্ষক ও চিকিৎসকেরা কার্যকরী কৌশল হিসেবেই গ্রহণ করেছেন। এবং তা অকপটে স্বীকারও করে নিয়েছেন।

যুক্তরাষ্ট্রসহ পশ্চিমের দেশগুলোতে এখন এই শাস্তির পদ্ধতির নাম রাখা হয়েছে, সুপার ব্রেন ইয়োগা অর্থাৎ মস্তিষ্কের ক্ষমতা বৃদ্ধির ব্যায়াম। যে ব্যায়ামটি মাত্র ৫ মিনিট করলেই মস্তিষ্কের বিশাল উপকার পাওয়া সম্ভব।

Related Posts

Leave a Reply