May 5, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular রোজনামচা

রুটি নিয়ে ভয়ঙ্কর দাঙ্গা বেঁধে গেলো ফ্রান্সের রাস্তায় 

[kodex_post_like_buttons]

 

নিউজ ডেস্কঃ রুটি নিয়ে দাঙ্গা ইউরোপে কোনও নতুন ব্যাপার নয়। মধ্যযুগে ফুড রায়ট বা ব্রেড রায়ট যে একটা নৈমিত্তিক বিষয় চিল, তা ফরাসি ঐতিহাসিক ফেরনন্দ ব্রদেল তাঁর ‘সাসটেন্যান্স’ নামের যুগান্তকারী গবেষণা প্রবন্ধে দেখিয়েছেন। ফরাসি বিপ্লবের সময়ে এই দাঙ্গার সংখ্যা কমে এলেও, তা অবশ্যই ঘটেছিল আর সেই দাঙ্গা বদলে দিয়েছিল সমাজের গঠনকাঠামোর ভিত। কিন্তু আজ এই একবিংশ শতকে এসেও ফ্রান্সের রাস্তায় রুটি নিয়ে দাঙ্গা। ভাবলেও শিহরণ হয়। এমনটাই ঘটেছে সম্প্রতি আইফেল টাওয়ারের দেশে।

হ্যাঁ, সম্প্রতি ‘নিউটেলা’ নামে বিখ্যাত ব্রেড-স্প্রেড প্রস্তুতকারক সংস্থা তাদের প্রত্যেকটি দ্রব্যের উপরে ৭০% ছাড় দেওয়ার কথা ঘোষণা করে, যা নিয়ে প্রায় রণক্ষেত্রের চেহারা নেয় গোটা ফ্রান্স। প্রত্যেকটি দোকানে উপচে পড়ে ভিড়। লাইন পড়ে যায় ‘নিউটেলা’র দ্রব্য কেনার জন্য। পরিস্থিতি যখন নাগালের বাইরে চলে যায় তখন পুলিশও ডাকতে হয়। উল্লেখ্য, যারা লাইনে দাঁড়িয়ে এই দাঙ্গা করেছেন, তারা কেউই গরিব মানুষ নন। রীতিমতো স্বচ্ছল মানুষের দল যে এই রকম দাঙ্গা করতে পারেন, তাও আবার খাবার নিয়ে, তা ভাবাই দুরূহ।

অবশেষে সংস্থা ঘোষণা করে, ‘নিউটেলা’র উপরে তাদের দেওয়া ছাড়ের সময়সীমা শেষ হয়েছে এবং এইরকম ঘটনার জন্য তাঁরা দুঃখিত।  প্রসঙ্গত, ‘নিউটেলা’ হ্যাজেল নাট নামের এক বাদাম ও কোকো থেকে প্রস্তুত এক ব্রেড স্প্রেড। এর স্বাদ চকোলেটের। ইউরোপে ‘নিউটেলা’-র জনপ্রিয়তা প্রশ্নাতীত।

 

Related Posts

Leave a Reply