April 29, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular রোজনামচা

বিলাসবহুল রাইসিনা হিলসও বেঁধে রাখতে পারে না বর্তমান রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দকে 

[kodex_post_like_buttons]

নিউজ ডেস্কঃ

রাইসিনা হিল। ভারতের রাষ্ট্রপতির সরকারি বাসভবন। রাষ্ট্রপতির জন্য বরাদ্দ এই সরকারি বাসভবনটি প্রায় ৩৩০ একরেরও বেশি জায়গার ওপর নির্মিত। চারতলা এই ভবনে রয়েছে ৩৪০টি কক্ষ। এর মধ্যে লিভিং রুমের সংখ্যা ৬৩টি। এছাড়াও রয়েছে জাদুঘর, গ্রন্থাগার, ফুল ও ফলের বাগান, সুবিশাল খাবার ঘর। যে কোন মানুষের কাছেই নি:সন্দেহে এটি একটি স্বপ্নের ভবন। অথচ সেই বিলাসবহুল প্রাসাদের বাসিন্দা হয়েও খুব কম সময়ই সেখানে কাটিয়েছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। রাষ্ট্রপতি ভবনে যাওয়ার পর থেকে বেশিরভাগ সময়টাই তিনি কাটিয়েছেন বিভিন্ন রাজ্য সফরে।

২০১৭ সালের ২৫ জুলাই রাষ্ট্রপতি হিসাবে শপথ গ্রহণের পর থেকে চড়কির মতো বিভিন্ন রাজ্যে সফর করে চলেছেন তিনি। দেশটির ২৯ রাজ্যের মধ্যে গত নয় মাসে ২৩ টি রাজ্যে সফর করে ফেলেছেন কোবিন্দ। কয়েকটি রাজ্যে  আবার একাধিকবার সফর করেছেন তিনি। যে ছয়টি রাজ্যে তিনি এখনও সফর করে উঠতে পারেন নি সেগুলি হল গোয়া, রাজস্থান, হিমাচল প্রদেশ এবং পূর্ব ভারতের সিকিম, ত্রিপুরা ও মেঘালয় রাজ্য।

সম্প্রতি ত্রিপুরা ও মেঘালয়ে বিধানসভার নির্বাচনের কারণে ওই দুই রাজ্য সফরে গিয়ে উঠতে পারেন নি রাষ্ট্রপতি। রাষ্ট্রপতি ভবনে রামনাথ কোবিন্দ তখনই থাকেন যখন কোন গুরুত্বপূর্ণ অনুষ্ঠান থাকে। যেমন পুরস্কার প্রদান অনুষ্ঠান বা মর্যাদাসম্পন্ন ব্যক্তি বা অতিথিদের সঙ্গে সাক্ষাতপর্ব। না হলে দিল্লির বাইরেই বেশি সময় কাটাতে দেখা গেছে রাষ্ট্রপতিকে। এমনকি সংসদ সদস্য থাকাকালীন সময়েও বিভিন্ন রাজ্য সফরে দেখা গিয়েছিল রামনাথ কোবিন্দকে। সাংসদ হিসাবে তিনি নয়টি রাষ্ট্র সফর করেছিলেন। এগুলি হল থাইল্যান্ড, নেপাল, পাকিস্তান, সিঙ্গাপুর, জার্মানি, সুইজারল্যান্ড, ফ্রান্স, যুক্তরাজ্য এবং যুক্তরাষ্ট্র।

রাষ্ট্রপতি ভবনের দায়িত্ব গ্রহণের পর রামনাথ কোবিন্দ দু’টি বিদেশ সফর করেছেন। গত বছরের অক্টোবরে তাঁর প্রথম বিদেশ সফর ছিল জিবুতি এবং ইথিওপিয়া। দ্বিতীয়টি ছিল চলতি বছরের মার্চে- মরিশাস এবং মাদাগাসকার। গত বছর রাষ্ট্রপতির পদে বসার পর কোবিন্দের তৃতীয় বিদেশ সফর শুরু হচ্ছে আফ্রিকার দেশ গিনি ও সোয়াজিল্যান্ড-এ। আগামী ৭ এপ্রিল থেকে ১৩ এপ্রিল পর্যন্ত সেখানে থাকবেন তিনি।

রাষ্ট্রপতি ভবনে ফিরে আসলে সর্বদা কাজের মধ্যেই নিজেকে ব্যস্ত রাখেন কোবিন্দ। রাজধানীতে থাকলে বিলে অনুমোদন দেওয়া, ফাইলে স্বাক্ষর করা, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর দের নিয়োগ করা, নোবেল প্রাপক, বিজ্ঞানী, পিএইচডি স্কলার, শিল্পপতি, ব্যাবসায়িক প্রতিনিধিদের সঙ্গে সাক্ষাতে ব্যস্ত থাকতে দেখা যায় তাঁকে। সূত্রে খবর রাষ্ট্রপতি ভবনে এই মুহুর্তে কোন বকেয়া বিল পড়ে নেই, প্রায় দুই ডজন বিলেই তিনি সাক্ষর করে দিয়েছেন।

 

Related Posts

Leave a Reply