May 5, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

সিরিয়ায় হামলা চালিয়ে বিপাকে ব্রিটিশ প্রধানমন্ত্রী তেরেসা মে !

[kodex_post_like_buttons]

নিউজ ডেস্কঃ

ব্রিটিশ বাহিনীকে সিরিয়ায় হামলা চালানোর নির্দেশ দেওয়ায় বিপদে পড়েছেন প্রধানমন্ত্রী তেরেসা মে। সোমবার সাংসদদের সমালোচনার মুখে পড়তে হয় তাকে। সিরিয়ায় আসাদ সরকারের বিরুদ্ধে ওই হামলা চালানোর আগে সংসদের কাছ থেকে অনুমতি নেননি তেরেসা। সাংসদরা হামলার বিষয়টার থেকেও বেশি চটেছেন তাদের অনুমতি না নেওয়ার কারণে।

সোমবার সংসদে দেওয়া বক্তব্যে তেরেসা যুক্তি দেখান যে, ‘সীমিত সময়ের মধ্যে সুনির্দিষ্ট লক্ষ্যবস্তুতে কার্যকরী’ এই হামলার মাধ্যমে সিরিয়াকে ইঙ্গিত দেওয়া হয়েছে যে রাসায়নিক অস্ত্রের ব্যবহার আন্তর্জাতিক মহল মেনে নেবে না। প্রসঙ্গত, সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদ রাসায়নিক হামলা চালিয়েছেন এমন অভিযোগ এনে শনিবার ভোর রাতে সিরিয়ায় একযোগ হামলা চালায় যুক্তরাষ্ট্র, ব্রিটেন ও ফ্রান্স। হামলার পর সেটিকে সফল বলে দাবি করে বাকি দুই দেশকে ধন্যবাদ জানান আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

সোমবার ব্রিটেনের বিরোধী দলীয় নেতা ও তেরেসা মে’র কড়া সমালোচক জেরেমি করবিন আন্তর্জাতিক আইনে সিরিয়ায় করা ওই ক্ষেপণাস্ত্র হামলার বৈধতা নিয়ে প্রশ্ন তোলেন। তিনি আরও বলেন, তেরেসা মে দেশের সংসদের প্রতি দায়বদ্ধ এবং তিনি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের খেয়ালখুশি মতো হামলা চালানোর সিদ্ধান্ত নিতে পারেন না।

 

Related Posts

Leave a Reply