May 3, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular ব্যবসা ও প্রযুক্তি রোজনামচা

আরও দুর্ভেদ্য হয়ে উঠছে ভারতীয় সেনা, হাতে এলো নতুন জ্যাকেট যা আটকে দেবে একে-৪৭ -এর বুলেট !

[kodex_post_like_buttons]

নিউজ ডেস্কঃ

ভারতীয় সেনাবাহিনীতে এবার যুক্ত হচ্ছে উন্নতমানের বুলেটপ্রুফ জ্যাকেট। এই জ্যাকেট একে-৪৭ এর গুলিকেও আটকাতে সক্ষম বলে দাবি করেছেন বিশেষজ্ঞরা। ওজনে হালকা এই বুলেটপ্রুফ জ্যাকেট তৈরি করেছে Bhabha Atomic Research Centre (BARC)।

গবেষকদের মতে, এই জ্যাকেট অনেক বেশি হালকা এবং আরামদায়ক। এই জ্যাকেটের আর্মার প্যানেল তৈরিতে সেরামিক এবং পলিমার ব্যবহার করেছে বার্ক, যা এক-৪৭ এর বুলেটকে আটকাতে সক্ষম। নিউক্লিয়ার রিঅ্যাক্টরে ব্যবহৃত সেরামিক বোরোন কার্বাইড এবং কার্বন ন্যানো টিউব পলিমার এই কাজে ব্যবহার করা হয়েছে। এর ফলে এই জ্যাকেট আরও হালকা এবং কার্যকরী হয়েছে বলে জানানো হয়েছে।

বার্ক -এর পাঁচ সদস্যের এক গবেষকের দলকে নেতৃত্ব প্রদানকারী কিংশুক দাশগুপ্ত জানিয়েছেন, বর্তমানে যে বুলেটপ্রুফ জ্যাকেটগুলো রয়েছে, তাতে গার্ড হিসেবে সেরামিকের ব্যবহার হয়েছে, তবে, নতুন ধরণের এই জ্যাকেটটি একে-৪৭ এর মতো বুলেটকেও প্রতিহত করতে সক্ষম। নতুন এই জ্যাকেটের ওজন ৬.৬ কিলো। তিনি আরও জানান, প্রথম সেটের পাঁচটি জ্যাকেট তৈরি সফল না হলেও পরবর্তী ক্ষেত্রে সাফল্য আসে। এই জ্যাকেটের ৩০টি পরীক্ষা হয়েছে। তিন ধরণের জ্যাকেট তৈরি করা হয়েছে। এগুলোর ওজন যথাক্রমে, ৬.৬, ৪ এবং ৩.১ কিলো।

 

Related Posts

Leave a Reply