April 27, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

ভয়ঙ্কর রূপ নিলো ইন্দোনেশিয়ার মাউন্ট মেরাপি আগ্নেয়গিরি, বন্ধ বিমান চলাচল 

[kodex_post_like_buttons]

নিউজ ডেস্কঃ

ভয়ঙ্কর হয়ে উঠছে জাভা দ্বীপের মাউন্ট মেরাপি আগ্নেয়গিরি। আকাশে ছড়িয়ে পড়ছে ঘন ছাই আর কালো ধোঁয়া। ইতিমধ্যেই লাভা উদগীরণের সতর্কতা জারি করেছে ইন্দোনেশিয়ার স্থানীয় প্রশাসন। জানা গেছে, জাভা দ্বীপের মাউন্ট মেরাপি আগ্নেয়গিরিতে বাষ্প ও ছাই উদগীরণ শুরু হওয়ার ফলে স্থানীয় বাসিন্দাদের সরে যাওয়ার নির্দেশ দিয়েছে প্রশাসন।

সংবাদ সংস্থা রয়টার্স জানিয়েছে, আগ্নেয়গিরিটির আশপাশের ৫ কিলোমিটার পর্যন্ত এলাকার স্থানীয় বাসিন্দাদের বিভিন্ন আশ্রয় কেন্দ্রে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। পায়ে হেঁটে মেরাপি অভিযানে যাওয়া ১২০ জন অভিযাত্রী নিরাপদে আছেন বলে এক বিবৃতিতে জানিয়েছেন প্রশাসনিক আধিকারিক সুতপো পুরোও। ক্রমশ নির্গত হওয়া ছাইয়ের জেরে বিপদ হতে আরও বাড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে স্থানীয় প্রশাসন। ফলে স্থানীয় ইয়োগইয়াকার্তা বিমানবন্দরে সমস্ত বিমান চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে বলে জানিয়েছে জাতীয় বিমান পরিবহন সংস্থা এয়ারনাভ।

মেরাপির এবারের অগ্ন্যুৎপাতকে ‘ফেরাটিক’ পর্যায়ের বলে জানিয়েছেন আগ্নেয়গিরি বিশেষজ্ঞরা। এর অর্থ আগ্নেয়গিরিটির লাভা ভূগর্ভস্থ জলকে এতটাই গরম করে তুলবে, যে সেই চাপে জ্বালামুখ থেকে বাষ্প ও ছাই বের হবে। উল্লেখ্য, জাভার মাউন্ট মেরাপি ঘনবসতিপূর্ণ এলাকায় অবস্থিত। এটিকে ইন্দোনেশিয়ার সক্রিয় আগ্নেয়গিরির অন্যতম হিসেবে ধরা হয়।

 

Related Posts

Leave a Reply