May 5, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular ওপার বাংলা রোজনামচা শিল্প ও সাহিত্য

নিউয়র্কের স্কুলে দ্বিতীয় ভাষার মর্যাদা পেলো বাংলা 

[kodex_post_like_buttons]

নিউজ ডেস্কঃ

নিউইয়র্ক শহরের এলমহার্স্টে পাবলিক স্কুলে বাংলা ভাষাকে দ্বিতীয় ভাষা হিসেবে অন্তর্ভুক্ত করা হলো। ডেমক্র্যাটিক পার্টির প্রভাবশালী কংগ্রেসম্যান যোসেফ ক্রাউলি এবং কংগ্রেস সদস্য গ্রেস মেং এর প্রচেষ্টায় এটি সম্ভব হয়েছে বলে খবর।

হাউজ ডেমক্র্যাটিক ককাসের চেয়ারম্যান যোসেফ ক্রাউলি এবং কংগ্রেসনাল বাংলাদেশ ককাসের প্রভাবশালী সদস্য গ্রেস মেং গতকাল এক বিবৃতিতে জানান, আগামী সেপ্টেম্বরে শুরু হতে যাওয়া নতুন শিক্ষাবর্ষে জ্যাকসন হাইটস সংলগ্ন এলমহার্স্টে পাবলিক স্কুলে বাংলাকে দ্বিতীয় ভাষা হিসেবে চালু করার যাবতীয় প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। একইসাথে চীন, ফ্রেঞ্চ ও হাইতির ক্রিয়োলা এবং রাশিয়ান ভাষা চালুর প্রক্রিয়াও চালাচ্ছেন তাঁরা।

কংগ্রেসওম্যান গ্রেস মেং নিউইয়র্ক স্কুল বোর্ডকে  উদ্যোগের জন্য ধন্যবাদ জানিয়েছেন। বিবৃতিতে বলা হয়েছে, দ্বিতীয় ভাষা চালুর জন্যে আমি স্কুল চ্যান্সেলর রিচার্ড কারেঞ্জা এবং স্কুল বোর্ডের সকল কর্মকর্তাকে ধন্যবাদ জানাচ্ছি। এর ফলে আমেরিকায় বসবাসকারী বাংলা ভাষাভাষীর মানুষ ছাড়াও, নবাগত অভিবাসীদের জীবনে চমকপ্রদ সাফল্যের প্রভাব রাখবে। কংগ্রেসম্যান ক্রাউলি বলেছেন, সিটির স্কুল শিক্ষার্থীদের নিজের মাতৃ ভাষা শেখার এই উদ্যোগ সকলকে অভিভূত করেছে। শিক্ষা ব্যবস্থায় বহু ভাষার সংমিশ্রণের এই প্রক্রিয়া অব্যাহত থাকবে বলে আশা করছি।

 

Related Posts

Leave a Reply