May 5, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

রাশিয়ায় ভয়াবহ দাবানলের গ্রাসে প্রায় ২৪ হাজার হেক্টর এলাকা !

[kodex_post_like_buttons]

নিউজ ডেস্কঃ

রাশিয়াজুড়ে ভয়াহত দাবানলে প্রায় সাড়ে ৭ হাজার হেক্টর বনাঞ্চল ধ্বংস হয়ে গেলো। দমকল কর্মীরা গত ২৪ ঘণ্টায় প্রায় ১০০ টি পয়েন্ট থেকে দাবানল নিভিয়ে ফেলার কাজ করে চলছে।

বার্তা সংস্থা তাস জানিয়েছে, ‘২২ মে মধ্যরাত থেকে ২৩ হাজার ৬৪৮ হেক্টর এলাকায় ৪৫টি স্থানে দাবানল জ্বলছে। দমকল বাহিনী আগুন নিয়ন্ত্রণে আনার চেষ্টা চালিয়ে যাচ্ছে।’ সোমবার রাশিয়ার ২০ হাজার ৭০০ হেক্টর এলাকায় ৫৫ টি স্থানে দাবানল দেখা দিয়েছিল। পূর্ব প্রান্তের আমুর অঞ্চলে সবচেয়ে ভয়াবহ আকার নিয়েছে দাবানল। এখানকার ১৩ হাজার ৭০০ হেক্টর জমিতে ১২ টি স্থানে দাবানলছড়িয়ে পরে। যেসব এলাকায় দাবানলগুলো ছড়িয়ে পড়েছে সেগুলো হচ্ছে- খাবারোবস্ত অঞ্চল (৯৬০ হেক্টর), প্রিমোরেই (১৭ হেক্টর), ইয়াকুতিয়া (২ হেক্টর) ও ইহুদী স্বায়ত্ত্বশাসিত অঞ্চল (৫০ হেক্টর)।

রাশিয়ার পূর্ব প্রান্তের পাশাপাশি ট্রান্সবৈকাল অঞ্চলে ৮ হাজার ৬০০ হেক্টর এলাকা জুড়ে দাবানল ছড়িয়ে পড়েছে। চেলইয়াবিনস্ক অঞ্চলে (২০০ হেক্টর), মুরমানস্ক অঞ্চলে (২১ হেক্টর), দাগেস্তান প্রজাতন্ত্রের (১৬ হেক্টর) এলাকায় দাবানল ছড়িয়ে পড়েছে। এছাড়াও ভেরদলোভস্ক, মুরমানস্ক, চেলিয়াবিনস্ক ও তিউমেন অঞ্চলে এবং তাইভা প্রজাতন্ত্রের কয়েকটি এলাকায়ও দাবানল ছড়িয়ে পড়েছে। আগুন নেভাতে প্রায় ২ হাজার ৫০০ লোক মোতায়েন করা হয়েছে। ৫৫০ টি-রও বেশি অগ্নিনির্বাপন সরঞ্জাম ব্যবহার করা হচ্ছে এবং প্রায় ৩৩টি এয়ারক্রাফ্ট থেকে পরিস্থিতি পর্যবেক্ষণ করা হচ্ছে।

 

Related Posts

Leave a Reply