May 2, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular খেলা

তিনি ছোড়েন তির, স্বামী ঘোরান চাকা

[kodex_post_like_buttons]

 

৫১ বছর বয়সী আর্চার ফিরুজা জুবাইদোভা। চার ছেলেসন্তানের মা জুবাইদোভার এখন হয়তো ছেলেদের নিয়ে ব্যস্ত থাকা কিংবা ছেলেদের বউদের নিয়ে ঘর গোছানোর দায়িত্বে থাকার কথা ছিল। কিন্তু তির-ধনুকের নেশায় পড়ে তাজিকিস্তানের পতাকা ওড়ানোর জন্য ঘুরে বেড়ান বিভিন্ন দেশে। পারফরমেন্সের বিচারে তাঁর অর্জন হয়তো আহামরি কিছু নয়। কিন্তু পঞ্চাশোর্ধ্ব একজন নারী তাঁর সন্তানের বয়সী প্রতিযোগীদের সঙ্গে লড়াইয়ে নামছেন, এটাই-বা কম কী!

জুবাইদোভা অংশগ্রহণ করে থাকেন রিকার্ভ ইভেন্টে। যেখানে তির ছুড়তে হয় ৭০ মিটার দূরত্বে, যার জন্য প্রয়োজন প্রচুর শক্তি। মাথা ঠান্ডা রেখে ধৈর্য সহকারে মনোযোগ দিতে হয়। এই বয়সে এসেও একসঙ্গে এত কিছু বিষয় ঠিক রেখে খেলা চালিয়ে যাওয়া কীভাবে সম্ভব? সে রহস্যটা জানালেন জুবাইদোভা, ‘আমি আগে কুস্তি খেলতাম। যার জন্য আমাকে প্রচুর পরিশ্রম করতে হতো।’

তির-ধনুকের বাইরে তাঁর পরিবারটাও চমৎকার। চার ছেলের সবাই পেশাদার খেলোয়াড় না হলেও আছেন খেলার সঙ্গে সম্পৃক্ত। এ শুনে মনে প্রশ্ন জাগতেই এমন খেলাপাগল পরিবারের কর্তা কী করেন? নিশ্চয় খেলা নিয়ে কাজকারবার তাঁর। এখানেই চমক, জুবাইদোভার স্বামী একজন ট্রাক ড্রাইভার। এতে যে জুবাইদোভার খেলায় কোনো সমস্যা হচ্ছে না সেটা তো তাঁর পারফরম্যান্সই বলছে।

২০০৩ সালে আর্চারি খেলা দেখা ভালো লেগে যাওয়ায় কুস্তি ছেড়ে তির–ধনুক নিয়ে শুরু করেন নতুন জীবন। খেলাটা যেহেতু তাজিকিস্তানে তখন নতুন, তাই সাফল্যও পেয়ে যান জুবাইদোভা। ২০০৮ থেকে ২০১৬ পর্যন্ত টানা ৯ বছর জাতীয় চ্যাম্পিয়ন। নিজ দেশে তাঁর শ্রেষ্ঠত্ব নিয়ে কোনো প্রশ্ন নেই। খেলেছেন দুটি এশিয়ান ও একটি বিশ্বচ্যাম্পিয়নশিপও।

Related Posts

Leave a Reply