May 3, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular খেলা

বিশ্বের সেরা ‘কার্ড হোল্ডার’ সালাহকে ইনজুরিতে পাঠানো রামোস ! 

[kodex_post_like_buttons]

নিউজ ডেস্কঃ

ফুটবল মানেই নান্দনিক শৈলীর গল্প। কিন্তু মাঝে মাঝে এটা যেন তৈরি হয় কুরুক্ষেত্রে। আর তখন রেফারীদের নিতে হয় শক্ত পদক্ষেপ। ক্লাব কিংবা আন্তর্জাতিক ফুটবলে কুরুক্ষেত্রে তৈরিতে এগিয়ে স্পেন ও রিয়াল মাদ্রিদের অধিনায়ক সার্জিও রামোস।

ফুটবলে ভয়ঙ্কর ট্যাকেলের জন্য বিখ্যাত সার্জিও রামোস। ট্যাকেল কিংবা মাঝমাঠে প্রভাব বিস্তারের জন্য জুড়ি নেই ভয়ঙ্কর এই ফুটবলারের। সদ্য সমাপ্ত চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে লিভারপুলের বিপক্ষে ৩-১ ব্যবধানে জেতার দিনে সালাহকে আহত করে মাঠ ছাড়া করেন রামোস। আর তাতে মিশরীয় সুপারস্টারের বিশ্বকাপ স্বপ্ন ধূসর হয়ে পড়ে। যদিও এমন হীন কাণ্ডের জন্য লাল কিংবা হলুদ কার্ড দেখতে হয়নি এই স্পেন তারকাকে। কিন্তু মজার তথ্য হলো, লা লিগার ইতিহাসে সবচেয়ে বেশি কার্ড দেখা প্লেয়ারের তালিকায় স্পেন কাপ্তানের নাম।

লা লিগার মরসুমে রামোস কুড়িয়েছেন ৯টি হলুদ কার্ড ও ২ টি লালকার্ড। গত মরসুমে যেটা ছিল ৮টি হলুদ ও ১টি লালকার্ড এবং ২০১৫-১৬ তে ৯টি হলুদ ও ২টি লালকার্ডের মালিক ছিলেন সার্জিও রামোস। শেষ ১১ বছরে লা লিগায় ১১৮টি হলুদ কার্ড পেয়ে সবচেয়ে বেশি হলুদ কার্ডের মালিক এই সার্জিও রামোস। রামোসের পরের নামটা ফার্নান্দেজ গাবির (১১১টি)। রামোস তার ১১৮ হলুদ কার্ডের ভেতরে সবচেয়ে বেশি ৭৪টি হলুদ কার্ড কুড়িয়েছেন প্রতিপক্ষের মাঠে। আর লা লিগায় এই সময়ের ভেতরে সবচেয়ে বেশি ১৫টি লাল কার্ড পেয়েছেন এই রামোসই। যার ৪টি ছিল সরাসরি লালকার্ড!

এবার যাওয়া যাক গোটা ফুটবলের ইতিহাসের দিকে। চ্যাম্পিয়নস লিগের ইতিহাসে সবচেয়ে বেশি ৩৬টি হলুদ কার্ড সার্জিও রামোসের দখলে। তাছাড়া ৩টি লাল কার্ডের মালিকও তিনি যার দুটোই ছিল সরাসরি! গোটা ফুটবল ইতিহাসে সবচেয়ে বেশি ৪৬টি লালকার্ডের মালিক কলম্বিয়ান ফুটবলার জেরার্ডো বেদোয়া। এর পরের ২৭টি লাল কার্ড নিয়ে ২য় স্থানে ফ্রান্সের ক্রাইল রোল। এর পরের নামটি আর কারোরই নয়, তিনি সার্জিও রামোস। ২০০৫ সালের ১৮ সেপ্টেম্বরে এস্পানিওলের বিপক্ষে ১ম লালকার্ড হজম করেন তিনি। রামোস তার ক্যারিয়ারে মোট ২৪টি লাল কার্ড পেয়েছেন। এর মধ্যে ১৯টি লা লিগায়। রামোস সবচেয়ে বেশি ৫টি লাল কার্ড হজম করেছেন এল ক্লাসিকোতে।

ক্লাব ও জাতীয় দল মিলে ২৩৩ টি হলুদ কার্ডের মালিক সার্জিও রামোস যেটি কিনা এই সময়ের যে কোনো ফুটবলারের চেয়েও বেশি। রিয়ালের হয়ে রামোসের হলুদ কার্ডের সংখ্যা ২০৬টি, সেভিয়ার হয়ে ৭টি এবং বাকি ২১টি স্পেনের হয়ে। তার মোট লালকার্ডের সবকটিই রিয়ালের হয়ে। মজার ব্যাপার হল স্পেন জাতীয় দলের হয়ে রামোস কোনো লালকার্ড পাননি! তবে ফুটবলে রামোসের অভিষেকের পর রামোসের চেয়ে বেশি কার্ড দেখেনি অন্য কোনো ফুটবলার।

 

Related Posts

Leave a Reply