May 6, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

বড়ো ধরণের পরমাণু  কর্মসূচির উদ্যোগ নিলো ইরান 

[kodex_post_like_buttons]

নিউজ ডেস্কঃ

ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনি দেশটির ইউরেনিয়াম সমৃদ্ধকরণের সক্ষমতা এক লাখ ৯০ হাজার এসডাব্লিউইউতে উন্নীত করার প্রস্তুতি নিতে দেশটির জাতীয় আনবিক শক্তি সংস্থার প্রতি নির্দেশ দিয়েছেন। মঙ্গলবার থেকেই এই সংক্রান্ত প্রস্তুতি শুরু করার নির্দেশ দেন তিনি। আর ৬ শক্তিধর দেশের সঙ্গে ২০১৫ সালের পরমাণু সমঝোতার চুক্তির মধ্যে থেকেই তা করার কথা বলেন তিনি।

তিনি বলেন, কোনো কোনো দেশের কথা শুনে মনে হচ্ছে তারা চায় ইরানি জাতি নিষেধাজ্ঞাও সহ্য করবে আবার পরমাণু কর্মসূচিও বন্ধ রাখবে। কিন্তু সেই সব দেশের জেনে রাখা উচিত তাদের এই স্বপ্ন সত্যি হবে না। নিশ্চিতভাবেই খুব শিগগিরই ইরানের জন্য পরমাণু তৎপরতার প্রয়োজন দেখা দেবে বলে তিনি জানান। ক্ষেপণাস্ত্র শক্তি প্রসঙ্গে তিনি বলেন, বর্তমানে তরুণ বিশেষজ্ঞদের কল্যাণে মধ্যপ্রাচ্যের শ্রেষ্ঠ ক্ষেপণাস্ত্র শক্তিতে পরিণত হয়েছি আমরা। শত্রুরা এটা জানে যে, তারা যদি একটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে তাহলে আমরা দশটি ক্ষেপণাস্ত্র দিয়ে এর জবাব দেব।

তিনি বলেন, শত্রুরা এ বিষয়ে মনস্তাত্ত্বিক যুদ্ধ চালাচ্ছে যাতে আমরা আমাদের জাতীয় শক্তি ও দৃঢ়তার এই উপাদান হাতছাড়া করি এবং তারা সহজেই আমাদের দেশ-জাতি ও ভবিষ্যতের ওপর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করতে পারে। কিন্তু ইরানি জাতি তাদের এই তৎপরতার মোকাবেলায় রুখে দাঁড়িয়েছে।

 

Related Posts

Leave a Reply