May 7, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular রোজনামচা সফর

ভিসা নেই, নো টেনশন, অনায়াসেই যেতে পারবেন এই সব দেশে    

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস দেশের বাইরে ঘুরতে যাওয়া মানেই ভিসার জন্য এমব্যাসিতে দৌড়াদৌড়ি। তার উপর রয়েছে ভিসা না পাওয়ার দুশ্চিন্তাও। তবে জানেন কি ভিসার চিন্তা ছাড়াই কেবল মাত্র দেশের পাসপোর্ট নিয়ে দিব্যি ঘুরে আসতে পারবেন এশিয়ার বেশ কয়েকটি দেশ থেকে। জানতে চান সেই দেশগুলি সম্পর্কে –

নেপাল: হিমালয়কন্যা নেপালে ভ্রমণ করতে চাইলে নিশ্চিন্তে চলে যান বিমানে। এয়ারপোর্টে নেমে ইমিগ্রেশন থেকে করে নিন ভিসা। বাংলাদেশিদের জন্য নেপালে রয়েছে অন অ্যারাইভাল ভিসার ব্যবস্থা। তবে সড়কপথে যেতে চাইলে প্রয়োজন হবে ভারতের ট্রানজিট ভিসা।
ভুটান: পাহাড়ে ঘেরা ভুটানে যেতেও প্রয়োজন নেই ভিসার। তবে বিমানে না গিয়ে সড়কপথে গেলে ভারতের সড়ক ব্যবহারের জন্য লাগবে ট্রানজিট ভিসা।
মালদ্বীপ: প্রাকৃতিক সৌন্দর্যের দেশ মালদ্বীপে যেতে পারবেন ভিসা ছাড়াই। পৌঁছানোর পর এয়ারপোর্ট থেকে তারা দিয়ে দেবে অন অ্যারাইভাল ভিসা।

শ্রীলংকা: শ্রীলংকা ঘুরতে চাইলে ব্যাগ নিয়ে বেরিয়ে পড়তে পারেন যেকোনো সময়। কারণ আলাদা করে ভিসার বিড়ম্বনায় পড়তে হবে না আপনাকে।
এশিয়ার অন্যান্য দেশ : উপরের দেশগুলো ছাড়াও এশিয়ার আরও বেশ কয়েকটি দেশ ঘুরতে পারবেন ভিসা ছাড়া। সেগুলো হচ্ছে- ইন্দোনেশিয়া, জর্জিয়া, মাকাউ, সিরিয়া, পূর্ব তিমুর ও লাউস। এশিয়া ছাড়া ইউরোপ ও আফ্রিকার বেশকিছু দেশ বাংলাদেশিদের দিচ্ছে ভিসা ছাড়া ভ্রমণের সুযোগ।

Related Posts

Leave a Reply