May 5, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular ব্যবসা ও প্রযুক্তি রোজনামচা

বন্ধ হয়ে গেলো বিখ্যাত মার্কিন খেলনা প্রস্তুতকারক সংস্থা টয়েজ আর আস !

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ

দেনার দায়ে গত বছর সেপ্টেম্বরে নিজেদের দেউলিয়া ঘোষণা করে মার্কিন যুক্তরাষ্ট্রের জনপ্রিয় খেলনা কোম্পানি টয়েজ আর আস। এরপর থেকেই কোম্পানিটি সবকিছু বিক্রি করে দেওয়ার প্রক্রিয়া শুরু করে। শেষপর্যন্ত গতকাল থেকে আমেরিকা জুড়ে টয়েজ আর আস -এর সবগুলো আউটলেটই বন্ধ করে দেওয়া হলো।

খেলনা কোম্পানিটির অনেক আউটলেট আগেই বন্ধ করে দেওয়া হয়েছিল মজুত শেষ হয়ে যাওয়ায়। যেসমস্ত আউটলেটে খেলনা মজুত ছিল তারাও ৬০ থেকে ৯০ শতাংশ ছাড়ে সব পণ্য বিক্রি করে দেয়। প্রশ্ন উঠছে এত বিখ্যাত একটি কোম্পানি কীভাবে দেউলিয়া হয়ে গেল? ৯০’-এর দশকে টয়েজ আর আস -এর ব্যবসা ছিল তুঙ্গে। তাদের সাথে ওই সময়ে অন্য কোম্পানীগুলো প্রতিযোগিতায় টিকতে পারেনি।

কিন্তু ১৯৯৮ সালের শেষের দিকে পরিস্থিতির পরিবর্তন হয়। ওয়ালমার্ট নামের একটি কোম্পানী হঠাৎই প্রবল জনপ্রিয় হয়ে ওঠে। এদিকে নিজেদের অবস্থার পরিবর্তন আনতে বিনিয়োগকারী খুঁজতে থাকে টয়েজ আর আস। কিন্তু বিনিয়োগকারী পাওয়ার পরও প্রায় পাঁচ বিলিয়ন ডলারের দেনায় ডুবে যায় কোম্পানিটি। তার পর এক দশক পার হয়ে গেলেও সেই দেনা শোধ করতে না পারায় ধীরে ধীরে তারা বাজার হারাতে থাকে। শেষ পর্যন্ত শুক্রবার তারা সম্পূর্ণরূপে ব্যবসা বন্ধ করে দিল।

 

Related Posts

Leave a Reply