May 9, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

এবার কী ‘ন্যাটো’ ছেড়ে বেড়িয়ে আস্তে চলেছেন ডোনাল্ড ট্রাম্প ! 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ন্যাটো সামরিক জোটের বেশ কয়েকটি দেশের কাছে চিঠি লিখে দ্রুত তাদের প্রতিরক্ষা ব্যয় বাড়ানোর উদ্যোগ নিতে বলেছেন। এই বিষয়ে তিনি সতর্ক করে বলেছেন, আমেরিকার ধৈর্য কিন্তু ফুরিয়ে আসছে। একই সঙ্গে ন্যাটো ছেড়ে বেড়িয়ে আসার প্রচ্ছন্ন হুমকি দিয়ে রেখেছেন মার্কিন প্রেসিডেন্ট।

গত মাসেই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ন্যাটোর জোটবদ্ধ দেশগুলোর কাছে ওই চিঠি পাঠিয়েছেন। সেই সব দেশের মধ্যে রয়েছে জার্মানি, বেলজিয়াম, নরওয়ে এবং কানাডা। আগামী সপ্তাহে বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে ন্যাটো সামরিক জোটের শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। সম্মেলনকে ঘিরে এরই মধ্যে এক রকমের উত্তেজনা দেখা দিয়েছে। প্রেসিডেন্ট ট্রাম্প অনেক দিন থেকেই অভিযোগ করে আসছেন যে, ন্যাটো জোটের অন্য দেশগুলো যথেষ্ট অর্থ দিচ্ছে না, ফলে আমেরিকাকে সেই বোঝা বহন করতে হচ্ছে।

ন্যাটো জোটের যেসব দেশের কাছে ট্রাম্প চিঠি দিয়েছেন তার প্রায় সবগুলোর ভাষা একই কিন্তু জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেলকে লেখা চিঠির ভাষা অনেক বেশি কঠোর। মেরকেলকে ট্রাম্প বলেছেন, ‘প্রতিশ্রুতি মোতাবেক আপনি ন্যাটো জোটের ব্যয় না বাড়ানোর কারণে অন্যরাও ব্যয় বাড়াননি; আপনাকে তারা রোল মডেল মনে করেন। এই বিষয়ে শুধুমাত্র মার্কিন সরকারের মধ্যে হতাশা কাজ করছে না বরং তা মার্কিন জনগণের মধ্যেও ছড়িয়ে পড়ছে।’

 

Related Posts

Leave a Reply