May 5, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

ভোট কাটিয়েই সংশোধিত নাগরিকত্ব আইন, ৯ জুলাইয়ের মধ্যে বাড়লো সময় 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

শ্চিমবঙ্গে বিধানসভা ভোটের আগে কার্যকর হচ্ছে না সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ)। মোদি সরকার জানিয়েছে, সিএএ কার্যকর করার সময়সীমা বাড়ানো হয়েছে। লোকসভা এবং রাজ্যসভার কমিটি সিএএ কার্যকর করার সময়সীমা ৯ এপ্রিল থেকে ৯ জুলাই অবধি বাড়িয়েছে।

কংগ্রেসের লোকসভার সাংসদ ভি কে শ্রীকন্দনের প্রশ্নের জবাবে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রণালয় জানিয়েছে, গতবছর জানুয়ারিতেই সিএএ আইনে পরিণত হয়েছে। সেই সংক্রান্ত বিধি তৈরি করা হচ্ছে।

গতকাল মঙ্গলবার লোকসভায় লিখিত জবাবে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই জানিয়েছেন, ‘সংশোধিত নাগরিকত্ব আইন, ২০১৯-এর বিধি তৈরি করা হচ্ছে। লোকসভা ও রাজ্যসভার আইন বিষয়ক কমিটি সিএএ সংক্রান্ত বিধি তৈরির জন্য ৯ এপ্রিল থেকে সময়সীমা বাড়িয়ে ৯ জুলাই করার বিষয়ে সম্মতি জানিয়েছে।’সংশোধিত নাগরিকত্ব আইনে বলা হয়েছে বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান থেকে ধর্মীয় কারণে এদেশে আশ্রয় নেওয়া হিন্দু, শিখ, জৈন, বৌদ্ধ, পার্সি ও খ্রিস্টানদের ভারতীয় নাগরিকত্ব দেওয়া হবে। ২০১৪ সালের ৩১ ডিসেম্বরের মধ্যে বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তানের যে সমস্ত ধর্মীয় সংখ্যালঘু ব্যক্তি ভারতে আশ্রয় নিয়েছেন, তাঁদের অনুপ্রবেশকারী হিসেবে গণ্য করা হবে না এবং ভারতীয় নাগরিকত্ব দেওয়া হবে। ২০১৯-এর ডিসেম্বরে সংসদে এই আইন পাশ হয়। এরপরেই দেশজুড়ে বিক্ষোভ শুরু করে বিভিন্ন সংগঠন। করোনা আবহে বিক্ষোভ থেমে গেলেও, এখনও কার্যকর হয়নি সিএএ।

Related Posts

Leave a Reply