May 4, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular শিল্প ও সাহিত্য

ছবি তুলতে নগ্ন হলেন ৫০০ নারী-পুরুষ !

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ

অস্ট্রেলিয়ার মেলবোর্নে ছবি তুলতে নগ্ন হলেন পাঁচ শতাধিক নগ্ন নারী-পুরুষ। সোমবার সকালে অস্ট্রেলিয়ার মেলবোর্ন শহর সাক্ষী থাকল এই বিরল দৃশ্যের। প্রায় ৫০০ নরনারী স্বেচ্ছায় নগ্ন হলেন খ্যাতনামা মার্কিন ফটোগ্রাফার স্পেনসার টিউনিকের এক বিশেষ ফটোশুটের জন্য। ৫১ বছর বয়সী স্পেনসার টিউনিকের খ্যাতি অদ্ভুত ধরণের ছবি তোলার জন্য। তিনি বিশালাকৃতির ন্যুড শুট করে থাকেন। আজ পর্যন্ত প্রায় ৭৬টি প্রকাণ্ড মাপের হিউম্যান ইনস্টলেশন তিনি করেছেন পৃথিবীর বিভিন্ন জায়গায়।

সম্প্রতি ইনস্টলেশনের জন্য টিউনিক বেছে নিয়েছিলেন অস্ট্রেলিয়ার মহানগর মেলবোর্নকে। তার ক্যামেরায় নিজের নগ্নতাকে বন্দি করার জন্য আবেদনপত্র জমা পড়েছিল ১২,০০০-এরও বেশি। তার মধ্যে থেকে ৫০০ মানুষকে বেছে নেওয়া হয় শুটের জন্য। এক সুপারমার্কেটের ছাদে এই ফটো শুট হয়। শুটে অংশ নেওয়া মানুষ মুক্তকণ্ঠে জানিয়েছেন যে, এই অভিজ্ঞতা একেবারেই অনন্য। যদিও খুব কম সময়ের মধ্যেই টিউনিক তার কাজ সারেন, তবু এই অভিজ্ঞতাকে সারা জীবনে ভোলা যাবে না বলেই মন্তব্য করেছেন প্রতিযোগীরা।

প্রসঙ্গত, টিউনিক ২০০১ সাল থেকে শুরু করেছেন তার এই কাজ। মন্ট্রিল, লন্ডন, ক্লিভল্যান্ড, আমস্টারডাম ইত্যাদি শহরে তিনি এই ন্যুড হিউম্যান ইনস্টলেশনের প্রজেক্ট করেছেন। তার মতে, পোশাকমুক্ত অগণিত মানব এক অনন্য দৃশ্য রচনা করে, যার কোনও তুলনাই হয় না।

 

Related Posts

Leave a Reply