May 4, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শিল্প ও সাহিত্য সফর

দেখবেন নাকি সাহেবদের সাজানো সুন্দর শৈলশহর ডালহৌসি !

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ২,০০০ মিটার উঁচুতে ব্রিটিশদের সাজানো সুন্দর শৈলশহর ডালহৌসি। ভারতীয়দেরও বড় প্রিয় এই শহর। রবিঠাকুর, সুভাষচন্দ্র, মহাত্মা গান্ধি-বিশ্ববন্দিত ব্যক্তিত্বদের পদধূলিধন্য ডালহৌসি। পাহাড়ি সবুজের কোলে দু-তিনদিনের নিশ্চিন্ত বিশ্রাম। গান্ধিচক থেকে সুভাষচক যাবার পথটার নাম গরম সড়ক। ডালহৌসির জি পি ও থেকে প্রায় ৩ কিলোমিটারের মধ্যে পঞ্চপুল্লা। ঝরনাসহ নিসর্গপ্রকৃতি পর্যটকদের একেবারে বুকের কাছে টেনে নেবে। এখানে পাঁচটি সেতু আছে, তাই এর নাম পঞ্চপুল্লা। পথেই পড়বে সাতধারা ঝরনা। এরপর সুভাষ বাউলি-জি পি ও থেকে মাত্র ১ কিলোমিটার। পাইন, সিডার গাছে ঘেরা অসাধারণ পরিবেশ। ১৯৩৭ সালে সুভাষচন্দ্র বসুর বিশ্রামের জায়গা ছিল এই সুভাষ বাউলি। দুটি গুরুত্বপূর্ণ মোড় হল গান্ধিচক ও সুভাষচক। দোকান, বাজার, রেস্তোঁরায় সাজানো গান্ধিচক। শহরের লক্কর মান্ডি থেকে প্রায় ১০ কিলোমিটার দূরে ডাইনকুণ্ড চূড়া। পাশেই কালাটপ। ডাইনকুণ্ড চূড়া থেকে তুষারশৃঙ্গ, উপত্যকা এবং নগরের পুরো ছবিটা ধরা পড়ে। চূড়ায় আর্মি ক্যাম্প থাকায় পর্যটকদের যাওয়ার অনুমতি পেতে অনেকসময় অসুবিধে হয়। এসব ছাড়া রয়েছে সেন্ট জনস চার্চ সংলগ্ন লাইব্রেরি ও সেন্ট ফ্রান্সিস চার্চ।
যাওয়াঃ- চাক্কিব্যাংক বা পাঠানকোট (Pathankote) দিয়ে ঢুকলে প্রথম ডেস্টিনেশনই হতে পারে ডালহৌসি। দূরত্ব প্রায় ৮০ কিলোমিটারের মতো। বাসে চাপলে সময় লাগবে চারঘন্টা।
থাকাঃ- থাকার জন্যে প্রচুর বেসরকারি হোটেল আছে। ডালহৌসির এস টি ডি কোডঃ-০১৮৯৯
খাজিয়ার (Khajjiar Lake)– পাইন, সিডারের জঙ্গলঘেরা খাজিয়ার হ্রদ আজ প্রায়-শুকনো কাদাগোলা ডোবাতে পরিণত হয়েছে। অথচ এই খাজিয়ারকেই হিমাচলের গুলমার্গ বলা হয়। এছাড়া আরও একটি উপাধি আছে খাজিয়ারের। ভারতের সুইজারল্যান্ড। সরলবর্গীয় অরণ্যের সবুজ উপত্যকা। এখানকার প্রধান আকর্ষণ নষ্ট হয়ে গেলেও হিমাচলি সবুজ এখনও ফিকে হয়ে যায় নি। সময়ে সময়ে খাজিয়ারের উপত্যকায় পিকনিকের আসর বসে যায়। ভ্যালির সীমানা ধরে হালকা চালে দৌড়ে যায় যাত্রীবোঝাই ঘোড়া। অজস্র ট্যুরিস্টের ভিড়ে গমগম করে খাজিয়ার। হ্রদের কাছেই খাজিনাগের মন্দির। খিলানস্তম্ভে অসাধারণ কারুকাজ।
যাওয়াঃ- ডালহৌসির সুভাষচক থেকে বাস ছাড়ছে খাজিয়ার যাবার। ডালহৌসি থেকে প্রায় ২৩ কিলোমিটার দূরত্বে খাজিয়ার। কেউ যদি ব্যক্তিগতভাবে গাড়ি ভাড়া করে যান তাহলে খাজিয়ার দর্শন করে একদিনেই ডালহৌসি ফেরা যায়।
থাকাঃ- থাকার জন্যে বেসরকারি হোটেল আছে। খাজিয়ারের এস টি ডি কোডঃ-০১৮৯৯।

Related Posts

Leave a Reply