April 30, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular রোজনামচা

আজ শতবর্ষে নেলসন ম্যান্ডেলা 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ

দক্ষিণ আফ্রিকার কিংবদন্তি নেতা নেলসন ম্যান্ডেলার জন্মশতবার্ষিকী আজ বুধবার। বিশ্বব্যাপী নানা আনুষ্ঠানের মধ্য দিয়ে আজকের দিনটি উদযাপিত হচ্ছে।

আজ থেকে একশ বছর আগে দক্ষিণ আফ্রিকায় জন্মগ্রহণ করেছিলেন শান্তিতে নোবেল পুরস্কার জয়ী ও বর্ণবাদবিরোধী আন্দোলনের কিংবদন্তি নেতা ম্যান্ডেলা। তিনি মানুষকে পথ দেখিয়েছিলেন শান্তি ও স্বাধীনতার। নেলসন ম্যান্ডেলার জন্মশতবার্ষিকী পালিত হবে সারা বিশ্বে। জাতিসংঘ আজকের দিনটিকে নেলসন ম্যান্ডেলা আন্তর্জাতিক দিবস বলে ঘোষণা করেছে। এই উপলক্ষে দক্ষিণ আফ্রিকায় নানান অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। জোহান্সবার্গে এক বিশাল শোভাযাত্রার আয়োজন করা হয়েছে। যার নেতৃত্ব দেবেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।

এদিকে, স্বেচ্ছাসেবীরা নেলসন ম্যান্ডেলার কর্মময় প্রত্যেক বছরের জন্য এক মিনিট করে মোট ১০০ মিনিট কমিউনিটি উন্নয়ন প্রকল্পে স্বেচ্ছাশ্রম দেবেন। বিশ্ববাসীকে অন্তত এক ঘণ্টার জন্য ভালো কাজে ব্যয় করার জন্য উদ্বুদ্ধ করতে জাতিসংঘ ২০১০ সালে নোবেল বিজয়ী নেলসন ম্যান্ডেলার জন্মদিনকে ম্যান্ডেলা দিবস হিসেবে ঘোষণা করে।

আজ দক্ষিণ আফ্রিকার সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠানে দেশের প্রাক্তন এই প্রেসিডেন্টকে ‘শুভ জন্মদিন’ জানিয়ে ক্লাস শুরু করবে। সেলিব্রেটিরা এ দিন বিভিন্ন জনকল্যাণমুখী প্রকল্প বাস্তবায়নের অঙ্গীকার করেছে। নেলসন ম্যান্ডেলা ১৯১৮ সালের ১৮ জুলাই জন্মগ্রহণ করেন। ১৯৬৪ সালে তাকে দেশদ্রোহীতার জন্য দোষী সাব্যস্ত করা হয়। এরপর তিনি টানা ২৭ বছরকারাগারের অন্তরালে কাটান। মুক্তির পর ম্যান্ডেলা দক্ষিণ আফ্রিকায় শ্বেতাঙ্গদের একচেটিয়া শাসনের অবসান ঘটান। ২০১৩ সালের ৫ ডিসেম্বর পরলোকগমন করেন কিংবদন্তিদের কিংবদন্তি ম্যান্ডেলা।

 

Related Posts

Leave a Reply