May 5, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular

এই ৬ জনকে টাকা ধার দেবেন না ভুলেও

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস : 

বিপদ কিংবা প্রয়োজন তো সুবিধা-অসুবিধা দেখে আসে না।  তাই অনেক সময় এই বিপদে-আপদে বা প্রয়োজনে পরিচিতজনেদের কাছ থেকে টাকা ধার নেওয়া বা টাকা ধার দেওয়ার বিষয়টি সারা পৃথিবীতেই আছে।ধনকুবের অম্বানিকেও ধার নিতে হয়। 

কিন্তু তবুও কিছু কথা থেকে যায়। কিছু মানুষ আছেন, যাদেরকে টাকা ধার দিলে কখনোই ফিরে পাবেন না আপনি। পেলেও সেটার জন্য অনেক ভোগান্তির শিকার হতে হবে। এরকম মানুষের থেকে দূরে থাকাটাই ভালো। কিন্তু কথা হলো এদের চিনবেন কি করে।

যারা কথা দিয়ে কথা রাখেন না : এমন মানুষকে ধার দেবার অর্থ টাকা দিয়ে সেধে ভোগান্তি ডেকে আনা। যিনি জীবনের অন্য দিকেও কথা দিয়ে সেটা রক্ষা করতে পারেন না, টাকার ক্ষেত্রে ওয়াদা রাখবেন সেটা ভাবার ভুল করতে যাবেন না।

মাদকাসক্ত : যিনি নেশায় আসক্ত, তিনি ধার করেনই নেশার জন্য। যতই ঘনিষ্ঠ মানুষ হোক, এদেরকে ধার দেয়ার অর্থ আসক্তিতে সহায়তা করা। টাকা যে ফেরত পাবেন না, সেটা তো বলাই বাহুল্য।

সাধ ও সাধ্যের অমিল : অনেকেই এমন আছে যারা শো অফ করার জন্য নিজের সাধ্যের অনেক উপরে জীবন যাপন করেন। এইসব মানুষেরা মূলত টাকা ধার করে করে নিজেদের সেই লাইফস্টাইল রক্ষা করেন, যার আসলে কোন প্রয়োজন নেই। একজন থেকে ধার করে দেখায় আরেকজনের ধার শোধ করছেন, তারপর আবার ধার করেন, এভাবেই চলতে থাকে বেসামাল জীবন যাত্রা। শো অফ করার জন্য যারা ধার নেন, তাদের থেকে দূরে থাকাই মঙ্গল।

অতীতে দীর্ঘ ধারের রেকর্ড : যার পেছনে ইতিমধ্যেই পাওনাদারের লম্বা লাইন, তাকে ধার না দেয়াই উত্তম। যদি কোন বিশাল বিপদ বা অসুস্থতার কারণে দিতেই হয়, সেটুকু টাকাই দিন যা ফিরে না পেলে আপনার কোন অসুবিধে হবে না। একবার কাউকে ধার দিয়ে তিক্ত অভিজ্ঞতা হলেও তাকে দ্বিতীয়বার ধার দেবেন না।

ভরসা করা যায় না এমন পরিবারবর্গ : আত্মীয়-স্বজনকে টাকা ধার দিলে প্রায়ই অবস্থাটা বিব্রতকর হয়ে ওঠে। কেউ আত্মীয় বলেই চাওয়া মাত্র টাকা ধার দিতে হবে, বিষয়টি সেটা নয়। নিরপেক্ষ ভাবেই খতিয়ে দেখুন যে আসলে ফিরে পাবার সম্ভাবনা আছে কিনা। কাছের বা দূরের যেই-ই হোক, যার ব্যাপারে আপনি শতভাগ নিশ্চিত নন, তাঁদেরকে ধার দেবেন না।

যারা অন্যের পকেট কেটে চলেন : কিছু মানুষ এমন আছে যারা কখনোই নিজের পকেট থেকে খরচ করেন না। বেড়াতে যান অন্যের টাকায়, রেস্তোরাঁয় খেতে গেলে অন্য কেউ বিল দেবে বলে অপেক্ষা করেন ইত্যাদি আচরণ যাদের মাঝে আছে তাদেরকে টাকা ধার না দেয়াই উত্তম।

মিথ্যুক : যারা ক্রমাগত মিথ্যা বলেন, তাদেরকে ভুলেও টাকা দেবেন না। কেননা যে প্রয়োজনটির কথা তিনি বা বলছেন বা যে প্রতিশ্রুতি দিচ্ছেন, সেটাও মিথ্যা হবার সম্ভাবনা শতভাগ।

টাকা ধার চাইলে না বলাটা খুবই কঠিন। কিন্তু আপনার কষ্টের উপার্জন অন্যের হাতে তুলে দেবার আগে ভালমত ভেবে দেখা জরুরী।

Related Posts

Leave a Reply