April 27, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

কেন্দ্রীয় পুনর্বাসন কেন্দ্রে না খেয়ে মারা গেলো ৫০০ গরু !

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ

একসঙ্গে অযত্নে না খেতে পেয়ে প্রাণ গেল ৫০০ গরুর! হ্যাঁ, এমনটাই ঘটেছে রাজস্থানে। শুধু তাই নয়, ভারত সরকারের গরু পুনর্বাসন কেন্দ্রে একি সঙ্গে অনাহারে মৃত্যু হয়েছে এই বিপুল সংখ্যক গরুর। এই গরু মৃত্যুর ঘটনায় তোলপাড় শুরু হয়েছে গোটা দেশজুড়ে। ইতিমধ্যেই গরু মৃত্যুর তদন্ত শুরু করেছে দুর্নীতি দমন শাখা। খোদ জয়পুরের হিংগোনিয়া গোরু পুনর্বাসন কেন্দ্রেই গত দু’সপ্তাহে কার্যত অনাহারে মৃত্যু হয়েছে ৫০০টি গরুর। কিন্তু কেন দু’বেলা খাওয়া জুটল না ওই গরুদের? ভারত সরকারের ওই গরু পুনর্বাসন কেন্দ্রের ২৬৬ জন ঠিকা কর্মীদের ধর্মঘটই এর জন্য দায়ী।

মে এবং জুন মাসের বকেয়া টাকা না মেলায় গত ২১ জুলাই থেকে ধর্মঘটের পথে হেঁটেছেন ওই ঠিকা কর্মীরা। যার জেরেই খাবার জোটেনি গরুদের। দুর্নীতি দমন শাখার অতিরিক্ত এসপি এ প্রসঙ্গে জানান, ‘কয়েকদিন ধরে জল ও খাবার দেওয়া হয়নি গরুগুলোকে, যার ফলেই মৃত্যু হয়েছে তাদের।’ ইতিমধ্যেই এই ঘটনায় সরকারের কাছে ব্যাখ্যা তলব করেছে রাজস্থান হাইকোর্ট। হাইকোর্টের এই পর্যবেক্ষণের পরই ঘটনার তদন্তে নামেন অতিরিক্ত এসপি।

অন্যদিকে, রাজ্যে গবাদি পশুর মৃত্যু নিয়ে রাজস্থানের বিজেপি সরকারের দিকে আঙুল তুলেছে কংগ্রেস। গবাদি পশুদেরই রক্ষা করতে পারে না এই সরকার বলে কটাক্ষ করেছে সে রাজ্যের কংগ্রেস নেতৃত্ব। গবাদি পশুর সুরক্ষার দাবিতে শনিবার মিছিল করা হবে বলে জানিয়েছেন প্রদেশ কংগ্রেস সভাপতি প্রতাপ সিং খচারিওয়াস। এই ঘটনায় গরুশালার দায়িত্বে থাকা ডেপুটি কমিশনার শের সিং লুহাদিয়া কর্তব্যরত অবস্থায় ছিলেন না বলে তাকে নোটিশ দেওয়া হয়েছে।

Related Posts

Leave a Reply