May 6, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular ব্যবসা ও প্রযুক্তি

চীনের তৈরী সোলার প্যানেল কাজ কেড়েছে ২ লাখ ভারতীয়ের

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ

বহুদিন ধরেই চীনে তৈরি সোলার প্যানেল ব্যবহার করে আসছে ভারত। আর সেই কারণে চাকরি খুইয়েছেন প্রায় দুই লাখ ভারতীয়। শুক্রবার সংসদ অধিবেশনে এমনটাই জানানো হয়েছে বাণিজ্য সংক্রান্ত স্ট্যান্ডিং কমিটির রিপোর্টে। শুধু সোলার প্যানেল নয়, চীনা জিনিসপত্র আমদানিতেও ক্ষতি হয়েছে ভারতের অন্যান্য শিল্পেরও। এর মধ্যে রয়েছে খেলনা, সাইকেল, ওষুধ এবং বয়নশিল্পও। খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির রাজ্য গুজরাটের সুরাট এবং ভিওয়ান্ডিতে বন্ধ হয়ে গেছে ৩৫ শতাংশ পাওয়ারলুম।

সেই রিপোর্টে বলা হয়েছে, ২০০৬ থেকে ২০১১ সাল পর্যন্ত জার্মানি-ফ্রান্স-ইতালির মতো দেশে সোলার প্যানেল রপ্তানি করত ভারত। কিন্তু এরপর থেকে বাজারে ছেয়ে যায় চীনে তৈরি সোলার প্যানেল। এমনকি ভারতের মার্কেটও দখল করে নেয় সেগুলি। ফলে কাজ হারান প্রায় ২ লাখের বেশি মানুষ। এছাড়া সেই রিপোর্টে চীন থেকে আমদানি করা দ্রব্যের গুণমান নিয়েও প্রশ্ন তোলা হয়েছে।

যেমন- চীন তৈরি সোলার প্যানেলে ক্ষতিকর রাসায়নিক অ্যান্টিমনি ব্যবহার করা হয়। কিংবা চীনা এলইডি বাল্ব তৈরি করতে ব্যবহৃত হয় নানান ক্ষতিকারক পদার্থ। এই রিপোর্টের পরই এই পরিস্থিতি সামাল দিতে চীন থেকে নানান দ্রব্য আমদানির ওপর ভারতের কেন্দ্রীয় সরকারকে আরও কড়া হওয়ার পরামর্শ দিয়েছে সংসদীয় স্ট্যান্ডিং কমিটি।

Related Posts

Leave a Reply