May 9, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

কুয়ো থেকে উদ্ধার টিপু সুলতানের রকেটের ভান্ডার

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :

পরিত্যক্ত কুয়োতে প্রায় ২০০ বছর পরে থাকার পরও নিজেদের অস্তিত্ব হারায়নি ‘স্বদেশী রকেট’ গুলো । মাটি খুঁড়তেই তারা বলে উঠলো টিপু সুলতানের আধুনিক যুদ্ধ কৌশলের ইতিহাস। এগুলি যে মহিশুর অধিপতি টিপু সুলতানের আবিষ্কৃত স্বদেশী রকেট।

প্রায় ২০০ বছর আগে ব্রিটিশরা এ উপমহাদেশে আগ্রাসন চালানোর সময় যাদের কাছ থেকে সবচেয়ে বেশি বাধার মুখোমুখি হয়েছিল, তাদের মধ্যে টিপু সুলতান অন্যতম। তার ভাণ্ডারে রকেটসহ উন্নতমানের নানা অস্ত্রও ছিল। এসব যুদ্ধাস্ত্র সঠিকভাবে ব্যবহার করতে পারলে এ উপমহাদেশের ইতিহাস ভিন্নভাবে লিখতে হতো। তবে নানামুখী চক্রান্তের কারণে রকেটগুলো ব্যবহার করা সম্ভব হয়নি সে সময়। তেমনই কিছু রকেট উদ্ধার হয়েছে ভারতের কর্নাটকের শিমোগা জেলায়।

ব্রিটিশ ভারতের মহীশূর রাজ্যের শাসনকর্তা টিপু সুলতান পরিত্যক্ত একটি কূপে হাজারের বেশি ছোট ছোট রকেটের মজুদ করে রেখেছিলেন। সেগুলোই এখন খনন করে উদ্ধার করা হয়েছে বলে নিশ্চিত করেছেন ভারতের প্রত্নতত্ত্ব বিভাগের ঊর্ধ্বতন এক কর্মকর্তা।

যেখান থেকে এ রকেটগুলো উদ্ধার করা হয়েছে, সেখানকার মাটি থেকে বারুদের গন্ধ বের হচ্ছিল। এরপর সেখানে খননকাজ শুরু করা হয়। ১৫ সদস্যের একটি দল তিন দিন খনন কাজ চালানোর পর রকেটগুলো উদ্ধার করা হয়।

জানা গেছে, উদ্ধারকৃত রকেটগুলো ১২-১৪ ইঞ্চি লম্বা। ফরাসিদের সহায়তায় এগুলো নির্মিত হয়েছিল বলে জানা গেছে। এগুলো প্রদর্শনের জন্য শিমোগার একটি জাদুঘরে রাখা হবে।

ইস্ট ইন্ডিয়া কোম্পানির বিরুদ্ধে কয়েকটি যুদ্ধে বিজয়ী হন টিপু সুলতান। তবে এরপর ব্রিটিশরা তার বিরুদ্ধে নানাভাবে ষড়যন্ত্র করে তাকে দুর্বল করার চেষ্টা চালাতে থাকে। এরপর ১৭৯৯ সালে এক যুদ্ধে নিহত হন টিপু সুলতান।

Related Posts

Leave a Reply