May 5, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular ব্যবসা ও প্রযুক্তি রোজনামচা

কোনো প্রাকৃতিক দুর্যোগেরই ক্ষমতা নেই এ শহরের ক্ষতি করে 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

প্রাকৃতিক দুর্যোগপ্রুফ এক নগরী তৈরি করার ঘোষণা করেছে ফিলিপাইন। তাদের দাবি যত প্রাকৃতিক দুর্যোগই আসুক না কেন, টিকে থাকবে এই শহর। নিউ ক্লার্ক সিটি নামে শহরটি নির্মাণের কাজ শুরু হয়েছে। যদিও শহরটি তৈরী করতে আগামী ৩০ বছর ধরে কাজ হবে।

ফিলিপাইন বিশ্বের সবচেয়ে দুর্যোগপূর্ণ এলাকার অন্যতম। আর সে কারণেই প্রাকৃতিক দুর্যোগে যেন প্রশাসনিক কার্যক্রম চালু রাখা যায় তেমন একটি নগরী গড়ার পরিকল্পনা করেছে দেশটির সরকার। এ অফিসে থাকবে সরকারি অফিসগুলোর ‘ব্যাক-আপ।’ ভূমিকম্প, বন্যা, ঘূর্ণিঝড়সহ যে কোনো প্রাকৃতিক দুর্যোগেই এ শহর কার্যকর থাকবে বলে আশা করছে কর্তৃপক্ষ। এ শহর রাজধানী ম্যানিলার ১০০ কিলোমিটার উত্তরে তৈরি করা হচ্ছে।

শহরটি নির্মাণের জন্য প্রাথমিকভাব ৯,৪৫০ হেক্টর ভূমি বরাদ্দ করা হয়েছে। এটি মার্কিন যুক্তরাষ্ট্রের ম্যানহাটন থেকে বড় এবং এতে ১২ লাখ মানুষ বসবাস করতে পারবে। শহরটি শুধু প্রাকৃতিক দুর্যোগমুক্ত থাকবে, তা নয়। এতে পরিবেশ দূষণও অত্যন্ত কম হবে বলে মনে করছেন স্থপতিরা। এখানে গাড়ি ও ব্যক্তিগত যানবাহন চলাচলের বদলে গণপরিবহনেই গুরুত্ব দেওয়া হবে।

শহরটিতে সবুজ উৎস থেকে জ্বালানি চাহিদা মেটানো হবে। এক্ষেত্রে সৌরশক্তি ও বর্জ্য পুনঃব্যবহারের ওপর গুরুত্ব দেওয়া হবে। ভবনগুলো যেন কম এনার্জি ব্যবহার করে সেজন্য বিশেষ ব্যবস্থা করা হবে।

Related Posts

Leave a Reply