April 28, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular রোজনামচা

প্রদর্শনীতে হাতসাফাই, খোয়া গেলো রাজদণ্ড সহ বহুমূল্য দুটি সুইডিশ রাজমুকুট!  

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ

ঠিক সিনেমার মতো! বলিউড হোক বা হলিউডে, দৃশ্যগুলো এতটাই টানটান যে, এই বুঝি ধরা পড়ে গেল! ধরা তো দূরস্ত সবার অলক্ষ্যে মূল্যবান বস্তুটি কখন যে উধাও হয়ে গেছে, ঘূণাক্ষরে টের পায় নি নিরাপত্তা রক্ষীরা। যখন তাদের ‘ঘুম ভাঙে’, তত ক্ষণে পালিয়ে গেছে চোর!

এমনই হুবহু দৃশ্য বাস্তবের সেলুলয়েডে ধরা পড়ল সুইডেনের স্টকহোমে। খোয়া গেল শতাব্দী প্রাচীন বহুমূল্য দুটি সোনার মুকুট এবং একটি রাজদণ্ড। মনে করা হচ্ছে এই সামগ্রী ছিল ষষ্ঠদশ শতাব্দীর সুইডেনের রাজা নবম কার্ল  এবং রানি ক্রিস্টিনার। কীভাবে চুরি গেল এই মূল্যবান সামগ্রী?

পুলিস জানিয়েছে, ষষ্ঠদশ শতাব্দীর বেশ কিছু মূল্যবান জিনিসের প্রদর্শনী করা হয় স্টকহোমের একটি গির্জায়। এর মধ্যে ছিল রাজপরিবারের মুকুট দু’টি। সোনার এই মুকুটগুলোতে সাজানো রয়েছে একাধিক বহুমূল্য মনি মুক্ত। পুলিস জানিয়েছে, দর্শকদের ভিড়ের মধ্যেই হাত সাফাই করে দুই চোর। তাদের শনাক্ত না করতে পারলেও প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, গির্জা থেকে রুদ্ধশ্বাসে বেরিয়ে মালারেন লেকে স্পিডবোট নিয়ে উধাও হয়ে যায় তারা। স্টকহোমে মালারেন লেকের ৭৪ মাইল ঘিরে রয়েছে একাধিক দ্বীপ। তাই অভিযুক্তদের খোঁজ মেলা পুলিশের কাছে বেশ দুস্কর হয়ে দাঁড়াবে।

যদিও পুলিশের দাবি, এই ঐতিহাসিক জিনিসগুলো অমূল্য। এগুলো বিক্রি করতে সমস্যায় পড়বে চোরেরা। যদিও মুকুটের সোনা গলিয়ে বিক্রি করে দেওয়ার আশঙ্কাও উড়িয়ে দিচ্ছে না স্টকহোম পুলিশ।

 

Related Posts

Leave a Reply