May 4, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular বিনোদন

হঠাৎই ক্ষেপে উঠলেন মা থেকে বৌমারা

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

ক্ষেপেছেন টলিউডের বাংলা সিরিয়ালের শিল্পীরা। দীর্ঘদিন তাঁদের মাঝে যে অসন্তোষ বিরাজ করছিল, তা এবার সামনে চলে এসেছে। যাঁরা এত দিন কোনো প্রযোজনা প্রতিষ্ঠানের বিরুদ্ধে টুশব্দও করতেন না, তাঁরা এখন সেই নির্মাতা প্রতিষ্ঠানগুলোর মুখোমুখি দাঁড়িয়ে পড়েছেন। শিল্পীদের পক্ষ থেকে কথা বলছে তাঁদের সংগঠন আর্টিস্ট ফোরাম। সঙ্গে আছে পশ্চিমবঙ্গ টেলি একাডেমি এবং শিল্পী ও কলাকুশলীদের ফেডারেশন।

এরই মধ্যে দেশের বাংলা সিরিয়ালের অভিনয়শিল্পীদের সংগঠন আর্টিস্ট ফোরাম থেকে শিল্পীদের দাবিগুলো লিখিত আকারে প্রযোজনা প্রতিষ্ঠানগুলোকে পাঠানো হয়েছে। এখানে শিল্পীদের আট দফা দাবি তুলে ধরা হয়। এর মধ্যে রয়েছে কোনো শিল্পীকে দিয়ে দিনে ১০ ঘণ্টার বেশি শুটিং করানো যাবে না। বিশেষ প্রয়োজনে শিল্পীকে দিয়ে আরও চার ঘণ্টা বাড়তি কাজ করিয়ে নেওয়া যেতে পারে, কিন্তু সে ক্ষেত্রে শিল্পীর সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নিতে হবে। আর এ ক্ষেত্রে শিল্পীকে ঘণ্টাপিছু বাড়তি পারিশ্রমিক দিতে হবে। প্রতিদিন রাত ১০টার মধ্যে শুটিং শেষ করতে হবে। চিত্রনাট্যের প্রয়োজনে একজন শিল্পীকে দিয়ে মাসে সর্বোচ্চ সাত দিন রাতে শুটিং করানো যাবে। কোনো শিল্পী মাসে ২৩ দিনের বেশি শুটিং করবেন না। শিল্পীদের পারিশ্রমিক পরবর্তী মাসের ১৫ তারিখের মধ্যে মিটিয়ে দিতে হবে।

আর্টিস্ট ফোরামের সাধারণ সম্পাদক অরিন্দম গঙ্গোপাধ্যায় বলেন, ‘শুটিংয়ের নামে শিল্পীদের দিয়ে অমানুষিক পরিশ্রম করানো হচ্ছে। কিছু প্রযোজনা প্রতিষ্ঠান ঠিকমতো শিল্পীদের পারিশ্রমিক দিচ্ছে না। যে যেভাবে পারছে, শিল্পীদের দিয়ে কাজ করিয়ে নিচ্ছে। ফলে এখানে বিশৃঙ্খল পরিস্থিতির তৈরি হয়েছে। প্রতিটি ক্ষেত্রে শৃঙ্খলা ফিরিয়ে আনার জন্য আর্টিস্ট ফোরাম এবার উদ্যোগ নিয়েছে।’

Related Posts

Leave a Reply