April 29, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

যেকোনো যে মুহূর্তে সূর্যের আলো পুড়িয়ে ছাই করে দিতে পারে এনাকে,  ভাবছেন ড্রাকুলা!

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস : 

সাধারণত আমরা গল্পে, সিনেমায় রোদে ড্রাকুলার পুড়ে ছাই হয়ে যাওয়ার কথা শুনেছি। কিন্তু বাস্তবেও কেউ যে সূর্যের আলো পড়ামাত্র পুড়ে যেতে পারেন তা শুনেছেন কখনও! আজ এমন এক জনের কথা জানাই যাকে রোদের আভাসটুকুই যেন পুড়িয়ে দিতে পারে। এই অবস্থা যে কোনো রোগ হতে পারে তা কেউ চিন্তা করেছেন?   ইনি কিন্তু কোনো ড্রাকুলা নন। ইনি খুব সাধারণ এক মানুষ। অ্যালেক্স, বিরল এক রোগ ধরা পড়েছে তার।

বলা হয়েছে, মার্কিন যুক্তরাষ্টের বাসিন্দা আলেক্স এক বিরল অসুখ জেরোডার্মা পিগমেন্টোসাম (Xeroderma Pigmentosum) রোগে আক্রান্ত দিনের আলোকরশ্মি তাকে মেরে ফেলতে পারে। সূর্য থেকে তাকে বাঁচাতে বিশেষ পোশাক বানিয়ে দিয়েছেন বাবা-মা। কিন্তু সেটা সামান্যতেই ছিড়ে যায়। পরে বস্তু ও পদার্থ বিষয়ক এক্সপার্ট এবং উদ্ভাবক লাওলিন বিশেষ এক পোশাক বানিয়েছেন অ্যালেক্সের জন্যে। এটা কী এখন তার জীবনটাকে বদলাতে পারবে?

অ্যালেক্সের মনে কষ্টটা থেকেই গেছে। কারণ, তিনি অন্য সাধারণ মানুষের মতো নন। সেই শিশুবয়স থেকেই তার মুখে একটি নিরাপত্তা-মাস্ক পরানো হতো। তার মা জানান, মার্চের এক রৌদ্রজ্জ্বল দিনেই তার জন্ম হয়েছিল। জন্মের পর প্রথম তাকে রোদে নিয়ে যাওয়ামাত্রই তার চেহারা লালচে হয়ে উঠতে থাকলো। আরেকবার এমন ঘটেছিল। ছায়ার মধ্যে বসেছিলাম। কিন্তু তার মুখ যেন পুড়ে যেতে থাকলো। সে এক ভয়ংকর অবস্থা। যেন কেউ আগুনে ঝলছে দিয়েছে। বুঝতে পারলাম তার কোনো একটা সমস্যা আছে।

বিশেষজ্ঞরা জানালেন, এক বিরল সমস্যায় আক্রান্ত সে। দিনের আলো তার মৃত্যুর কারণ হতে পারে। কাজেই তার জীবনটা দিনে ঘুম আর রাত জেগে কাটাতে হবে। অবশেষে একটা সমাধান বের হলো। হুবহু তার চেহারার একটা মাস্ক বানানো হলো যা সূর্যরশ্মির ক্ষতি থেকে তাকে রক্ষা করবে। এভাবেই হয়তো কাটাতে হবে জীবন।

Related Posts

Leave a Reply