May 7, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular

ড্র্যাগ মাফিয়াদের তরফে এই কুকুরটির মাথার দাম উঠেছে ৭০০০ ডলার !

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ

৬ বছর বয়সী এক স্নিফার ডগ ‘সোম্ব্রা’কে ধরে নিয়ে দিতে পারলে ৭০০০ ডলার পুরস্কার পাওয়া যাবে। সেই পুরস্কার দেবে মাফিয়ারা! জার্মান শেফার্ড প্রজাতির এই কুকুরটি কলম্বিয়ার ড্রাগ মাফিয়াদের রাতের ঘুম কেড়ে নিয়েছে। এন্টি ড্র্যাগ স্কোয়াডের এই কুকুরটি মাছের ঝুড়িতে, ফলের কনটেইনার আর সাধারণ ব্রিফকেস-স্যুটকেসে লুকিয়ে রাখা কোকেন খুব সহজেই বের করে ফেলে গন্ধ শুঁকে।

একবার কলার বাক্সে লুকিয়ে ২৯৫৮ কেজি কোকেন পাচার করা হচ্ছিল। সোম্ব্রা তা বের করে ফেলে। সাম্প্রতিক বছরগুলোর এক হিসেবে দেখা গেছে, কুকুরটি ৫.৩ টন কোকেন উদ্ধারে পুলিশকে সাহায্য করেছে। কিন্তু নিজের এই গুণপনার জন্য সে বর্তমানে দেশটির অতি কুখ্যাত ড্রাগ-মাফিয়াদের চক্ষুশূল। তারা চাইছে যে কোনো মূল্যে সোম্ব্রাকে পাকড়াও বা শেষ করে দিতে। এখন পর্যন্ত তার মাথার দাম ৭০০০ ডলার পর্যন্ত উঠলেও সময়ের সঙ্গে সঙ্গে এই অঙ্ক অনেকটাই বেড়ে যেতে পারে বলে মনে করা হচ্ছে।

কলম্বিয়া পুলিশ জানিয়েছে, সোম্ব্রাকে নিয়ে মাফিয়াদের এমন তৎপরতার খবরে তারা কুকুরটির নিরাপত্তায় বিশেষ সতর্কতা অবলম্বন করেছে। তার জন্য নেওয়া হয়েছে বিশেষ ব্যবস্থা। দেখা গেছে, প্রতি ৬ ঘণ্টা ডিউটির পর কুকুরটিকে সুরক্ষিত বিশ্রামাগারে পাঠানো হয়। এছাড়া সবসময় দুজন সশস্ত্র গার্ড পাহারা দেয় তাকে। কুকুরটির তত্ত্বাবধানে থাকা পুলিশকর্তা জোস রোজোস বলেন, সোম্ব্রার নিরাপত্তার দায়িত্ব আমাদের। সে যখনি কোনো সাফল্য অর্জন করে তখন তাকে খেলার বল দিয়ে পুরস্কৃত করা হয়।

রাজধানী বোগোতার পুলিশ সূত্রে খবর, সোম্ব্রার কেরামতিতে এখন পর্যন্ত ২৪৫ জন অপরাধীকে গ্রেপ্তার করা সম্ভব হয়েছে। এখন দেশের দুটি বড় বিমানবন্দরে তার ডিউটি। এই সময়কালে সে প্রায় ৮৪ কোটি টাকার মাদক উদ্ধার করে দিয়েছে। প্রসঙ্গত, দুনিয়াজুড়ে অবৈধ মাদক পাচারের অন্যতম প্রধান উৎস হিসেবে কুখ্যাতি আছে কলম্বিয়ার।

 

Related Posts

Leave a Reply