May 4, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা শিল্প ও সাহিত্য

ডাকাতি দেখিয়ে দিলো কাকে বলে  বুদ্ধিমত্তা ও পেশাদারিত্ব

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

ডাকাতি করতে এসে নিজের অসাধারণ বুদ্ধিমত্তা ও পেশাদারিত্বের এমন নিদর্শন এর আগে কোনো ডাকাত দোল রেখেছে কিনা বলা মুশকিল। ফ্রান্সের এক নামকরা ব্যাংকে ডাকাতির সময় ডাকাত দলের সর্দার নিজের কথায় এমন সম্মোহন করেন যে সেখানে উপস্থিত সব মানুষই তার কথামতো টু শব্দটুকু না করে সব চুপচাপ মেনে নেয়। দেখা যায় বন্দুক হাতে নিয়ে দলের সর্দার সবার উদ্দেশ্যে বললো, ‘কেউ কোন নড়াচড়া করবেন না, টাকা গেলে যাবে সরকারের কিন্তু জীবন গেলে যাবে আপনার। তাই ভাবনা চিন্তা করে আপনার পরবর্তী পদক্ষেপ ঠিক করুন।’

এই কথা শোনার পর, সবাই শান্ত হয়ে চুপচাপ মাথা নিচু করে শুয়ে পড়েছিল। মনোবিদরা এই ব্যাপারটাকে বলেন, ‘Mind Changing Concept’ অর্থাৎ মানুষের মস্তিষ্ককে আপনার নিজের সুবিধা অনুযায়ী অন্যদিকে কনভার্ট করে ফেলা।

দ্বিতীয় নিদর্শন তখন দেখা যায় যখন সবাই যখন শুয়ে পড়েছিল তখন।  সেই সময় অসাবধানবশত এক সুন্দরী মহিলার কাপড় তার পা থেকে কিছুটা উপরে উঠে গিয়েছিল। ডাকাত দলের সর্দার তার দিকে তাকিয়ে চিৎকার করে বলে উঠল, ‘আপনার কাপড় ঠিক করুন! আমরা ব্যাংক ডাকাতি করতে এসেছি, ধর্ষণ করতে না।’ এই ব্যাপারটাকে বলে ‘Being Professional’ বা পেশাদার  আচরণ। অর্থাৎ আপনি যেটা করতে এসেছেন, সেটাই করবেন। যতই প্রলোভন থাকুক অন্যদিকে মনোযোগ দেওয়া যাবে না।

যখন ডাকাতরা ডাকাতি করে তাদের আস্তানায় ফিরে এলো, তখন এক ছোট ডাকাত (MBA পাশ করা) ডাকাত দলের সর্দারকে (যে ক্লাস ফাইভ পর্যন্ত পড়াশোনা করেছে) বললো, ‘বস চলুন টাকাটা গুনে ফেলি।’ ডাকাত দলের সর্দার মুচকি হেসে বললো, তার কোনোই প্রয়োজন নেই। একটু পরে টিভি চালালেই নিউজ চ্যানেলগুলোই বলে দেবে আমরা কত টাকা নিয়ে এসেছি।এই ব্যাপারটাকে বলে ‘Experience’; অভিজ্ঞতা যে গতানুগতিক সার্টিফিকেট এর বাইরে যেয়েও কাজ করতে পারে, এটা তার উৎকৃষ্ট প্রমাণ।

ডাকাতরা চলে যাওয়ার সাথে সাথেই, ব্যাংকের কর্মচারি ব্যাংক ম্যানেজারের কাছে ছুটে এসে বললো, স্যার তাড়াতাড়ি চলুন পুলিশকে ফোন করি। ব্যাংক ম্যানেজার কর্মচারিকে থামিয়ে দিয়ে বললো, ওদেরকে আমাদের জন্যই এই ২০ মিলিয়ন টাকা নিয়ে যেতে দেওয়া উচিত, তাহলে আমরা যে ৭০ মিলিয়ন টাকার গড়মিল করেছি, তা এই ডাকাতির ভিতর দিয়েই চালিয়ে দেওয়া যাবে।এই ব্যাপারটাকে বলে, ‘Swim with the tide’ অর্থাৎ নিজের বিপদকেও বুদ্ধি দিয়ে নিজের সুবিধা হিসেবে ব্যবহার করা।

কিছু সময় পরেই টিভির খবরে জানালো, ব্যাংক ডাকাতিতে ১০০ মিলিয়ন টাকার ডাকাতি হয়েছে। ডাকাতরা সেই রিপোর্ট দেখে বারবার টাকা গুনেও ২০ মিলিয়ন এর বেশি বাড়াতে পারল না। ডাকাত দলের সর্দার রাগে-ক্ষোভে বলতে লাগলো, ‘শালা আমরা আমাদের জীবনের ঝুকি নিয়ে, এত কিছু ম্যানেজ করে মাত্র ২০ মিলিয়ন টাকা নিলাম। আর ব্যাংক ম্যানেজার শুধুমাত্র এক কলমের খোঁচাতেই ৮০ মিলিয়ন টাকা সরিয়ে দিল। শালা চোর ডাকাত না হয়ে পড়াশোনা করলেই তো বেশি লাভ হতো ।’ এই ব্যাপারটাকে বলে ‘Knowledge is worth as much as gold!, ‘Knowledge is mightier than sword!’। অর্থাৎ অসির চেয়ে মসী বড়।

ব্যাংক ম্যনেজার হাসছে, কেননা তার লাভ ৮০ মিলিয়ন। ৭০ মিলিয়ন টাকার গরমিল করেও সে আরো ১০ মিলিয়ন টাকা নিজের পকেটে ঢুকিয়ে ফেলেছে।এই ব্যাপারটাকে বলে, ‘Seizing the opportunity/Daring to take risk’. সুযোগের সদ্ব্যবহার করা বা ঝুঁকি নিয়ে যে কোনো পরিস্থিতিকে নিজের অনুকুলে নিয়ে আসার সাহস।

Related Posts

Leave a Reply