May 9, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular ব্যবসা ও প্রযুক্তি রোজনামচা

এদের মৃত্যুর পরও চাই নিরাপত্তা, তাই বুলেটপ্রুফ কবর, দাম মাত্র ৫ লাখ ডলার!

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

পরিবারের প্রয়াত একজন সদস্যের কবর বা সমাধির পেছনে বেশ টাকা খরচ করা হচ্ছে, এমনটা অস্বাভাবিক কিছু নয়। কিন্তু তাই বলে পাঁচ লাখ ডলার! উচ্চমূল্যের এসব সমাধি তৈরিতে ব্যবহার হয় বুলেটপ্রুফ কাঁচ, সমাধিগুলো অনেক সময়ই হয় দ্বিতল বিশিষ্ট। বিলাসবহুল একটি ডুপ্লেক্স বাড়ির মতো এতে থাকে লিভিং রুম এবং সুসজ্জিত বারান্দা।

এমন সমাধি অহরহই দেখা যায় মেক্সিকোর  মাদক সন্ত্রাসের জন্য বিখ্যাত এলাকা কুলিয়াকানে। সিনালোয়া এলাকার মাদক চক্রের কুখ্যাত সব সন্ত্রাসীদের সমাধি দেওয়া হয় এখানে। সমাধিক্ষেত্রে ৩৩ বছর ধরে কর্মরত এক ব্যক্তি ব্রিটিশ সংবাদমাধ্যমকে দেওয়া সাখ্যাৎকারে জানান, ‘সাধারণত ইঞ্জিনিয়াররা এই বিলাসবহুল সমাধির নকশা তৈরী করেন। বাড়ির মতো দেখতে এসব সমাধি তৈরিতে অনেক সময়ই বুলেটপ্রুফ কাঁচ ব্যবহার করা হয়। কারণ এই সমাধিতে আসেন ওই মাদক সন্ত্রাসীদের ধনী পরিবারের সদস্যরা, তাদের নিরাপত্তার জন্যই এ ব্যবস্থা।

প্রিয়জনের সমাধিতে আসা পরিবারের সদস্যদের জন্য এয়ার কন্ডিশন, সিসিটিভি ক্যামেরা, স্যাটেলাইট টিভির ব্যবস্থাও রয়েছে। অনেক সমাধিই খুব জমকালো করে সাজানো। সাধারণত ক্রস এবং দেবদূতের প্রতীক দিয়ে এসব সমাধির বাইরের দিকটি সজ্জিত থাকে। অনেক সমাধির দরজায় থাকে অ্যালার্ম সিস্টেম। রাত হলে নিজে থেকেই সমাধির সামনে আলো জ্বলে ওঠে।’

তিনি আরও জানান, সবসময়ই এখানে কোনো না কোনো নতুন সমাধি তৈরির কাজ চলছে। কারণ মাদক ব্যবসায়ীরা মারা পড়ছেন ঝাঁকে ঝাঁকে। ২০০৭ সালে মেক্সিকোর মাদক ব্যবসায়ীদের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে সেদেশের সরকার। তখন থেকে প্রায় দুই লাখ মাদক ব্যবসায়ী নিহত হয়েছেন এ পর্যন্ত। তাদের সমাধিতেই ভরে আছে কুলিয়াকান।

Related Posts

Leave a Reply