May 4, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular অন-এ-প্লেট

একবার চেখে দেখবেন নাকি ‘স্টোন কারি’ বা পাথরের তরকারি!

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ 

ভারতীয় খাবারের তালিকায় এই পদ-টির নাম সম্ভবত আগে শোনেননি কখনো। এটার নাম ‘স্টোন কারি’ বা পাথরের তরকারি। গুজরাটের কাথি সম্প্রদায়ের লোকেরা এই খাবারটি খেয়ে থাকে। সেখান থেকেই এই খাবারটি ছড়িয়ে পড়েছে অন্য রাজ্যগুলোতে। জানা গেছে, গুজরাটে স্থানীয়ভাবে এই তরকারির নাম ‘চবলা নি কারি’। এটা রান্না করা হয় পাথর, মাখন-দুধ এবং বেসন দিয়ে।

এ বিষয়ে গুজরাটের এক বাসিন্দা রামকু ভাই খাচর বলেন, আমাদের পূর্বপুরুষদের মধ্যে যারা যোদ্ধা ছিলেন তারা এই খাবার নিয়মিত খেতেন। এটা রান্নার জন্য সাদা বা কালো রঙের ছোট ছোট পাথর কুড়িয়ে আনতেন তাঁরা। এই পাথরের তরকারি খুব প্রচলিত খাবার নয়। তবে কাথি সম্প্রদায়ের লোকেরা শুধু বিশেষ উৎসবের সময়ই এই তরকারিটি রান্না করে থাকেন। গুজরাটের কাথি সম্প্রদায়ের লোকেরা জানান, এটা রান্না করতে আমরা খুব বেশি মশলা ব্যবহার করি না। এটা একটা সহজ ধরনের রান্না যেটা করতে মাত্র পাঁচ মিনিট সময় লাগে।

স্থানীয় এক পুষ্টিবিদ হেতাল ভাঙ্ক জানান, পাথর গরম হলে তা থেকে ক্যালসিয়াম পাওয়া সহজ হয়। ক্যালসিয়াম শরীরের হাড় মজবুত করা এবং সামগ্রিক বৃদ্ধির জন্য খুবই উপকারী। এদিকে, গরম পাথর থেকে ক্যালসিয়াম পাওয়া যায় এই সংক্রান্ত কোন সুনির্দিষ্ট বৈজ্ঞানিক গবেষণা নেই।

Related Posts

Leave a Reply