May 7, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

আফগানিস্তানের গজনিতে সেনা-জঙ্গি সংঘর্ষে নিহত ৭০০ !

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ

আফগানিস্তানের গজনি শহরের দখল নিয়ে তালিবান ও সেনাবাহিনীর সঙ্গে গত চার দিন ধরে সংঘর্ষ চলছে। সংঘর্ষে এখনো পর্যন্ত ২০০ জন নিরাপত্তাকর্মী ও ৫০০ তালিবান জঙ্গি নিহত হয়েছে।

আফগানিস্তানের সরকারি তরফে জানানো হয়েছে, গত চার দিন ধরে চলতে থাকা এই সংঘর্ষে ৭০০ জন নিহত হয়েছে। এর মধ্যে ২০ জন রয়েছে সাধারণ মানুষ। সেদেশের প্রতিরক্ষামন্ত্রী তারিক শাহ বাহরামি বলেন, তালিবানদের সঙ্গে আফগান সেনাবাহিনীর সবচেয়ে বড় সংঘর্ষের ঘটনা ঘটেছে সোমবার। এদিন প্রায় ১০০ সেনা জওয়ান নিহত হয়েছে। গত রবিবার নিউইয়র্ক টাইমসের খবরে বলা হয়, সংঘর্ষের তৃতীয় দিন পর্যন্ত মোট ১০০ সেনা কর্মী নিহত হয়েছে।

রাজধানী কাবুলে এক প্রেস ব্রিফিংয়ে বাহরামি জানান, সোমবারের সংঘর্ষে প্রায় ১৯৪ জন তালিবান জঙ্গি নিহত হয়েছে। এর মধ্যে ১২ জন উচ্চ পর্যায়ের কমান্ডার। তবে নিউইয়র্ক টাইমসকে গজনির পুলিশ প্রধান কর্নেল ফরিদ আহমেদ মাশাল জানিয়েছেন, এই ৪ দিনে মোট ৫০০ তালিবান নিহত হয়েছে। টেলিফোনে তিনি নিউ ইয়র্ক টাইমসকে জানান, ১ হাজার তালেবান আক্রমণ চালিয়েছিল। যার মধ্যে ইতোমধ্যেই ৫০০ জঙ্গি নিহত হয়েছে। গজনি দখলের লড়াইয়ে আফগান সেনাবাহিনীর সঙ্গে অভিযানে রয়েছে আমেরিকান সেনারা।

কাবুলে অবস্থিত মার্কিন যুক্তরাষ্ট্রের সেনা প্রধান কার্যালয়ের সূত্রে জানানো হয়েছে, রবিবার ও সোমবার এই দু’দিনে কমপক্ষে ৯ টি অভিযান চালানো হয়েছে। উল্লেখ্য, গত শুক্রবার হঠাৎ করে তালিবান জঙ্গিরা গজনি দখল নেওয়ার দাবি করে। ওই দিন থেকেই আফগান সেনাবাহিনী সেখানে অভিযান শুরু করে। এই মুহূর্তে গজনি শহর নিজেদের নিয়ন্ত্রণে রয়েছে বলে দাবি করেছে উভয় পক্ষই।

 

Related Posts

Leave a Reply