May 5, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

সরকারের বিরোধিতা করলেই এবার শাস্তি পেতে হবে মিশরে! 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ

দেশের মানুষের ইন্টারনেট ব্যবহারের ওপর সরকারি নিয়ন্ত্রণ নিরঙ্কুশ করতে এবার আইন প্রণয়ন করলো মিশর। সেদেশের সেনাপ্রধান থেকে প্রেসিডেন্ট বনে যাওয়া আব্দেল ফাত্তাহ আল সিসি এই নতুন আইনটি আনেন। ‘সাইবার ক্রাইম ঠেকাতে’ তৈরী হওয়া এই আইনের বলে ‘জাতীয় নিরাপত্তার স্বার্থে’ যে কোনও ওয়েবসাইট ব্লক করতে পারবে মিশর সরকার। আর যারা এই ওয়েবসাইট ব্যবহার করবেন তাদের জন্যও শাস্তির বিধান রয়েছে এই আইনে।

একইসঙ্গে ফেসবুকের ওপরেও নজরদারি চালানোর সিদ্ধান্ত নিয়েছে এই সরকার। নতুন আইনের বিষয়ে সরকারের বক্তব্য, দেশে অস্থিরতা ও জঙ্গি কার্যকলাপ ঠেকানোর জন্য এমন আইনের দরকার ছিলো। অপরদিকে মানবাধিকার কর্মীরা অভিযোগ করেছেন, সরকার ভিন্নমত দমনের হাতিয়ার হিসেবেই এই আইন প্রণয়ন করেছে। কায়ররোর এক সংগঠন ‘ফ্রিডম অব থটস অ্যান্ড এক্সপ্রেশন’ জানিয়েছে, আইনটি পাস হওয়ার আগেই ৫০০ ওয়েবসাইট ব্লক করে দিয়েছে মিশর সরকার।

ওয়েবসাইটের পাশাপাশি ফেসবুক পেজ নিয়ন্ত্রণ করতেও আগ্রহী মিশরেরে নব নিযুক্ত প্রেসিডেন্ট। সংসদে পাস হওয়ার অপেক্ষায় রয়েছে আরও একটি আইন। যেখানে বলা হয়েছে পাঁচ হাজার ফলোয়ার থাকা পেজকে নজরদারির মধ্যে রাখা হবে। প্রসঙ্গত, সম্প্রতি মিসরে গ্রেপ্তার হয়েছেন বিখ্যাত ব্লগার এবং মানবাধিকার কর্মী ওয়ায়েল আব্বাস, আমাল ফাতেহ এবং সাদি আবু জেইদ।

Related Posts

Leave a Reply