May 8, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular ব্যবসা ও প্রযুক্তি

বিশ্বের অন্যতম আধুনিক অ্যান্টি ট্যাংক মিসাইল এখন ভারতের হাতের মুঠোয় 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ

এবার একইসঙ্গে গাইডেড বোমা ও অ্যান্টি ট্যাংক মিসাইলের সফল পরীক্ষা করল ভারত। রাজস্থানে এই পরীক্ষার সাফল্যের কথা জানিয়েছেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারামণ।

জানা গেছে, রবিবার রাজস্থানের চন্দন রেঞ্জ থেকে ‘স্মার্ট অ্যান্টি এয়ারফিল্ড ওয়েপেন’ (SAAW) পরীক্ষা করা হয়। নির্ধারিত টার্গেটে সহজেই আঘাত করতে পারে এই মিসাইল। আগে থেকে নেভিগেশন ঠিক করা থাকলে, টার্গেটে নিখুঁতভাবে পৌঁছে সম্পূর্ণ ধ্বংস করে দিতে পারে। ১৬ থেকে ১৮ অাগস্টের মধ্যে তিনটি সফল পরীক্ষা করা হয়েছে। এই পরীক্ষার সময় উপস্থিত ছিলেন, ডিআরডিও, হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেড ও এয়ার ফোর্সের অফিসাররা। পাশাপাশি পোখরানে সফল উৎক্ষেপণ করা হয়েছে অ্যান্টি ট্যাংক গাইডেড মিসাইল ‘হেলিনা’। আর্মি হেলিকপ্টার থেকে এই মিসাইল নিক্ষেপ করা হয়। কোন বাধা ছাড়াই এটি পৌঁছে যায় নির্ধারিত টার্গেটে। টেলিমেট্রি ও ট্র্যাকিং সিস্টেমের সাহায্যে সব প্যারামিটার খতিয়ে দেখা হয়েছে।

মিসাইলের সঙ্গে যুক্ত রয়েছে একটি ইনফ্রারেড ইমেজিং সিকার। এটি বিশ্বের অন্যতম আধুনিক অ্যান্টি ট্যাংক মিসাইল বলে জানা গেছে। পরপর দুই সাফল্যে ডিআরডিও, এবার ফোর্স, হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেড ও সেনাবাহিনীর সদস্যদের শুভেচ্ছা জানিয়েছেন প্রতিরক্ষামন্ত্রী।

 

Related Posts

Leave a Reply