May 1, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular

অবচেতন মন আগেই জানায় মৃত্যুর খবর  

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস : 

মৃত্যু নিয়ে বরাবরই মানুষের কৌতূহলের শেষ নেই। সেই কৌতূহলেই ইতি টানলো এক গবেষণা। তাতে বলা হয়েছে মানুষ জীবিত অবস্থাতেই মৃত্যুর খবর জানতে পারবে। এই জানা সম্পর্কে ব্যাখ্যা দিতে গিয়ে গবেষণা বলছে, চেতনা এবং হুঁশ মানুষের বাহ্যিক দৃষ্টির আড়ালে সবসময়ই চলমান অবস্থায় থাকে। শুধু তাই নয় মানুষের মৃত্যুর পরেও এই অদৃশ্য চেতনার অনুভূতি, আপনমনে তার কাজ চালিয়ে যায়। তাই বিশেষজ্ঞদের মতে চেতনার এই অবিরাম অনুভূতির কারণেই, একজন ব্যক্তি কখন মারা যাবে, তা সে জীবিত অবস্থাতেই বুঝতে পারে। আমেরিকার ‘নিউ ইয়র্ক ল্যাঙ্গোন স্কুল অব মেডিসিন’ এর এক গবেষণায় দেখা যায় ,মৃত্যুর পূর্ব মুহূর্তে মানুষ তার অবচেতন মনের কারণেই অনেক ধরনের ইঙ্গিত দিয়ে যায়।

আরও পড়ুন : এই ৫টি ফুলে রয়েছে মৃত্যুর হাতছানি, স্পর্শ করা মাত্র থমকে যাবে হৃদয়

লাইভ সাইন্স বিশেষজ্ঞ ড. স্যাম প্যারানিয়া বলেন, ‘চিকিৎসকরা রোগির হার্টবিট বন্ধের মাধ্যমে একজন মানুষের মৃত্যু নিশ্চিত করে। কিন্তু মানুষের হার্টবিট বন্ধেরও পর, প্রায় ২০ সেকেন্ড পর্যন্ত ঐ মৃত মানুষের মস্তিষ্ক জীবিত থাকে’।

ড. স্যাম প্যারানিয়া আরো বলেন, ‘হাসপাতালে অনেক রোগিকে দেখা যায়, তারা তাদের ডাক্তার এবং নার্সদেরকে নিজের আগাম মৃত্যুর বর্ণানা দিয়ে থাকে। পরবর্তীতে খুব শিগগিরই সেই রোগিদের মৃত্যুর সংবাদ পাওয়া যায়’।  

Related Posts

Leave a Reply