April 29, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular শিল্প ও সাহিত্য

দরজায় পুলিশ, দরজা খুলেই বিখ্যাত গোয়েন্দা কাহিনীর লেখকের বক্তব্য -আপনাদের জন্যই ২২ বছর অপেক্ষা করছিলাম  

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ

চারজনকে খুন করেছিলেন এক ব্যক্তি। তার সেই খুনের সত্যিকারের অভিজ্ঞতার ভিত্তিতে লিখেছেন একাধিক ক্রাইম থ্রিলার। লেখক হিসেবে জনপ্রিয়ও হয়েছিলেন। বেস্টসেলার বই লিখে জিতেছিলেন পুরস্কারও। তবে অপরাধ করে কখনো পার পাওয়া যায় না, এমনটাই যেন প্রমাণিত হলো ৫৩ বছর বয়সী এই চীনা লেখকের ক্ষেত্রে। ভয়ঙ্কর সেই খুনির নাম লিউ ইয়ংবিয়াও। তার সহকারীর নাম ওয়াং মৌমিং।

ধরা পড়ার পর বিচারে দুজনকেই মৃত্যুদণ্ড দিয়েছে চীনের আদালত। ১৯৯৫ সালের ২৯ নভেম্বর পূর্ব চিনের হুজ়ু শহরের গেস্ট হাউসে হামলা চালিয়েছিল লিউরা। লুটপাট শেষে তারা খুন করে সেই গেস্ট হাউসের এক বাসিন্দাকে। তার পর প্রমাণ লোপাট করতে গেস্ট হাউসের মালিক এক বৃদ্ধ দম্পতি ও তাদের কিশোর নাতিকেও খুন করেছিল। এরপর বহুদিন তদন্ত চালিয়েও খুনের রহস্য উদঘাটন করতে পারেনি চিনের পুলিশ।

সেই খুনিদেরই একজন পরবর্তীকালে গোয়েন্দা কাহিনী লিখতে শুরু করেন। সেই সব গল্প-উপন্যাস লিউকে খ্যাতির চুড়োয় পৌঁছে দেয়। প্রায় দুই দশক পর প্রযুক্তির উন্নতি ঘটায় গত বছর সেই খুনের তদন্ত রি-ওপেন করে পুলিশ। ঘটনাস্থল থেকে পাওয়া সিগারেটের টুকরোর ডিএনএ পরীক্ষার উদ্যোগ নেওয়া হয়। এতেই খোলে রহস্যের জট। শেষ পর্যন্ত শনাক্ত করা সম্ভব হয় খুনিকে।

খুনের প্রায় ২২ বছর পরে, ২০১৭ সালের আগস্টে পুলিশ নানলিংয়ে লিউয়ের বাড়িতে নক করে। সেই সময় খুনি লেখক নিজেই দরজা খুলে পুলিশকে বলেন, আপনাদের জন্যই এত দিন অপেক্ষা করছিলাম! বিচারের সময় দোষ স্বীকার করে লিউ বলেন, অত্যন্ত বীভৎসভাবে খুনগুলো করেছিলাম। আমার অন্তত ১০০ বার প্রাণদণ্ড হওয়া উচিত। সম্প্রতি তার সাজা ঘোষণা হয়েছে।

Related Posts

Leave a Reply