May 4, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular ব্যবসা ও প্রযুক্তি

বিশ্বের সবচেয়ে শক্তিশালী রকেট সিস্টেম নির্মাণ করে গিনেস বুকে নাম ওঠালো তুরস্ক!

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ

সামরিক সক্ষমতায় ক্রমেই শক্তিশালী হয়ে উঠছে তুরস্ক। এবার বিশ্বের সর্ববৃহৎ রকেট আর্টিলারিতে বিশ্বরেকর্ড করে গিনেস বুকে নাম লিখিয়েছে দেশটি। দেশটির শীর্ষস্থানীয় রকেট নির্মাতা প্রতিষ্ঠান ‘রকেটসান’ এই রেকর্ড করেছে বলে রবিবার খবর প্রকাশ করেছে ইয়ানি শাফাক।

রকেটসান এক বিবৃতিতে জানিয়েছে, জোবারিয়া নামে বহুমুখি ক্রাশ রকেট লাঞ্চার সিস্টেম তৈরি করে এই রেকর্ড করেছে প্রতিষ্ঠানটি। সংযুক্ত আরব আমিরশাহির জন্য জোবারিয়া তৈরী করা হয়েছে। বিশ্বে এখনো পর্যন্ত যত রকেট সিস্টেম রয়েছে তার মধ্যে জোবারা রকেট সিস্টেমে রকেটের ব্যারেলের সংখ্যা সবচেয়ে বেশি।

জোবারাকে বিশ্বের সবচেয়ে শক্তিশালী ১২২ মিলিমিটার আর্টিলারি রকেট সিস্টেম হিসেবে বিবেচনা করা হচ্ছে। রকেট লঞ্চারটিতে ১০ চাকার সেমিট্রেইলার ব্যবহার করা হয়েছে। প্রতিটি ট্রেইলারে একটি করে ১২২ মিলিমিটার রকেট রয়েছে। নতুন এই রকেট সিস্টেম থেকে ৩৭ কিলোমিটার দূরত্বের যেকোনো লক্ষ্যে একসঙ্গে ২৪০টি রকেট নিক্ষেপ করা সম্ভব। লক্ষ্যবস্তুর চতুর্দিকে চার কিলোমিটার পর্যন্ত এলাকা এই রকেটের আঘাতে ধ্বংস হবে। উল্লেখ্য, গত বছর তুরস্কের শীর্ষস্থানীয় এই প্রতিষ্ঠানটি ১ দশমিক ৪ বিলিয়ন ডলার আয় করে। যা এর আগের বছরের তুলনায় প্রায় ১ দশমিক ২ বিলিয়ন ডলার বেশি।

 

Related Posts

Leave a Reply