April 29, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা শিল্প ও সাহিত্য

এরদোগানের মূর্তি সরিয়ে দিলো জার্মানি

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ

জার্মানির ভিসবাডেন শহরে তুর্কী প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানের একটি ভাস্কর্য স্থাপন করা হয় গত সোমবার। তবে একদিন পরেই সেটি সরিয়ে দিলো সেদেশের দমকল বিভাগ। স্থানীয় প্রশাসনের তরফে জানানো হয়, যেহেতু ভাস্কর্যটির নিরাপত্তা নিশ্চিত করা সম্ভব হবে না, তাই এটি সরিয়ে ফেলা হলো। অপরদিকে জার্মানির সরকারি প্রচারমাধ্যম জেডডিএফ জানিয়েছে, বিক্ষুব্ধ জনগণের কাছ থেকে ভাস্কর্যটি ‘রক্ষা’ করতেই  পুলিশকে সেটি সরিয়ে ফেলতে হয়েছে। এছাড়াও নিজেদের মধ্যে প্রচণ্ড বিবাদে লিপ্ত কয়েকজন কুর্দি ও তুর্কি-জার্মান জনগণকে ছত্রভঙ্গ করে দেয় পুলিশ।

শহরের এক মুখপাত্র জার্মান সংবাদ সংস্থা ডিপিএকে জানিয়েছেন, এটি একটি শিল্পকর্ম ছিল, ভিসবাডেন বিয়ানালে ফর কনটেম্পরারি আর্টের একটি অংশ। তবে শহর কর্তৃপক্ষকে না জানিয়েই ভাস্কর্যটি স্থাপন করা হয়েছিল। ভাস্কর্য সরিয়ে ফেলার একটি ভিডিও ক্লিপ টুইটারে প্রকাশ করেছে ভিসবাডেন পুলিশ। ভিসবাডেন শহরে স্থাপিত ওই ভাস্কর্যে এরদোগানকে তার ডান হাত উপরে তোলা অবস্থায় দেখা গেছে। প্রতিমূর্তিটি দেখতে অনেকটা ইরাকের প্রাক্তন নেতা সাদ্দাম হুসেনের একটি ভাস্কর্যের মতো ছিল, যা মার্কিন বাহিনী ২০০৩ সালে ভেঙে ফেলে।

এরদোগানের ভাস্কর্য স্থাপনের পর স্থানীয় কয়েকজন উৎসাহী তুর্কি-জার্মানকে ওই প্রতিমূর্তির সঙ্গে সেলফি তুলতেও দেখা গেছে। তবে স্থানীয় কুর্দরা বিষয়টির সমালোচনা করেছেন। উল্লেখ্য, তুরস্কের প্রেসিডেন্ট এরদোগানের আগামী মাসে বার্লিন সফরের কথা রয়েছে। তবে অনেক জার্মানবাসী এই সফরের বিরোধিতাকরে আসছেন।

 

Related Posts

Leave a Reply