May 9, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular ব্যবসা ও প্রযুক্তি

নিলামে উঠছে ফোর্বস তালিকায় নাম থাকা সৌদি ধনকুবেরের ব্যবসা ও সম্পত্তি! 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ

বিশ্বের অন্যতম ধনকুবের মান আল-সানিয়া ও তার কম্পানির আবাসন ব্যবসার সব সম্পত্তি নিলামে তুলতে চলেছে সৌদি আরব। ঋণখেলাপির দায়ে বর্তমানে আটক রয়েছেন ওই  ব্যবসায়ী। এই নিলামের প্রথম ধাপ আগামী মাসের শেষ দিকে অনুষ্ঠিত হবে। নিলামে বিক্রি হওয়া কয়েক’শ কোটি রিয়াল দিয়ে সরকারি ঋণ পরিশোধ করা হবে বলে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে।

জানা যায়, ২০০৭ সালে ফোর্বসের শীর্ষ ১০০ ধনকুবেরের তালিকায় ছিলেন সাদ গ্রুপের মালিক সানিয়া। কিন্তু ২০০৯ সালের ঋণখেলাপির এক ঘটনায় গত বছর তাকে আটক করা হয়। এখনো তিনি মুক্তি পাননি। সৌদি আরবে গত বছর দুর্নীতির দায়ে যেসব প্রভাবশালী ব্যক্তিকে গ্রেফতার করে রিয়াদের কার্লটন হোটেলে বন্দি করে রাখা হয়েছিল, সানিয়া তাদেরই একজন।

সৌদি আরবে ঋণখেলাপির যত ঘটনা আছে, সেগুলোর মধ্যে সাদ গ্রুপ সবচেয়ে আলোচিত নাম। ৯ বছর ধরে চেষ্টা চালিয়েও ঋণদাতা প্রতিষ্ঠানগুলো পাওনা অর্থ আদায় করতে পারেনি। এই অবস্থায় ‘ইতকান অ্যালায়েন্স’ নামে একটি কনসোর্টিয়ামকে সাদ গ্রুপের ঋণ জালিয়াতি মীমাংসা করার দায়িত্ব দেয় সেদেশের আদালত। ওই ইতকান অ্যালায়েন্সই সানিয়ার আবাসন ব্যবসা নিলামে তুলতে চলেছে। আগামী পাঁচ মাস ধরে দফায় দফায় এই নিলাম প্রক্রিয়া চলবে। আগামী মাসের শেষ দিকে নিলামের প্রথম ধাপ অনুষ্ঠিত হবে। তাতে সাদ গ্রুপের বিভিন্ন আবাসন প্রকল্পের প্লট, খামার ও আবাসিক ভবনগুলি বিক্রি করা হবে।

জানা যাচ্ছে, আরও আগেই এ নিলাম হওয়ার কথা ছিল। কিন্তু আবাসন ব্যবসার বাজার মন্দা যাওয়ায় নিলাম পিছিয়ে দেওয়া হয়। অবশ্য গত মার্চে সাদ গ্রুপের ট্রাক, বাসসহ ৯০০ যানবাহন নিলামে তুলে তিন কোটি ৩০ লাখ ডলারে বিক্রি করে দেয় ইতকান অ্যালায়েন্স। পরে সেই অর্থ দিয়ে গ্রুপের কর্মীদের বকেয়া বেতন পরিশোধ করা হয়। এবারের নিলামে যে অর্থ আসবে, তা দিয়ে ৩৪টি প্রতিষ্ঠানের ঋণ শোধ করা হবে। তবে ঋণ পরিশোধের পর সানিয়া মুক্তি পাবেন কি না, তা এখনো পরিষ্কার নয়।

 

Related Posts

Leave a Reply