May 3, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

নওয়াজ শরিফের মুক্তির পেছনে সৌদি আরবের হাত!

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ

পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের কারামুক্তির পেছনে ইমরানের একটি সফর। পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের রিয়াদ সফরের সঙ্গে গভীর যোগ রয়েছে নওয়াজের মুক্তির। খবর রেডিও তেহরানের। ইমরান খান অনেকটা লোকচক্ষুর অন্তরালে মঙ্গলবার সৌদি আরব সফরে যান আর বুধবার সকালে পাকিস্তানের আদালত নওয়াজ শরিফের মুক্তির নির্দেশ দেয়।

বুধবার বিকেলে মুক্তি পান নওয়াজ শরিফ, তার মেয়ে মরিয়াম নওয়াজ এবং জামাতা অবসরপ্রাপ্ত ক্যাপ্টেন মোহাম্মাদ সফদার। রহস্যজনক কারণে সৌদি আরবের গণমাধ্যম ইমরান খানের রিয়াদ সফরের খবর ফলাও করে প্রচার করেনি। পাকিস্তানের প্রধানমন্ত্রী মূলত সৌদি আরবের কাছ থেকে আর্থিক সহযোগিতা আদায়ের লক্ষ্যে সৌদি আরব সফরে যান। তিনি মঙ্গলবার মদিনা মুনাওয়ারা সফর করেন এবং বুধবার সকালে জেদ্দায় সৌদি বাদশাহ সালমান ও যুবরাজ মোহাম্মাদ বিন সালমানের সঙ্গে আলাদা আলাদা বৈঠক করেন।

সৌদি গণমাধ্যমে এই বৈঠকের খবর প্রচারিত হলেও আলোচনার বিষয়বস্তু প্রকাশ করা হয়নি। তবে বলা হয়েছে, দ্বিপক্ষীক সম্পর্ক জোরদার করতে আঞ্চলিক ও আন্তর্জাতিক ইস্যু নিয়ে তাদের মধ্যে আলোচনা হয়েছে। বুধবার সকালে ইমরান যখন সৌদি রাজার সঙ্গে সাক্ষাৎ করেন তখন পাকিস্তানের সর্বোচ্চ আদালত নওয়াজ শরিফকে মুক্তির নির্দেশ দেয়। এর আগে ১৯৯৯ সালে জেনারেল পারভেজ মোশাররফ পাকিস্তানে সামরিক অভ্যুত্থান ঘটালে সৌদি আরবের হস্তক্ষেপে কারাগারে নিক্ষিপ্ত হওয়ার পরিবর্তে রিয়াদে আশ্রয় পেয়েছিলেন তৎকালীন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ।

পাকিস্তানকে চলতে থাকা অর্থনৈতিক সংকট থেকে মুক্তি দিতে এই মুহূর্তে প্রচুর অর্থের প্রয়োজন ইমরান খান সরকারের। কোনো কোনো সূত্র আইএমএফের কাছ থেকে অর্থনৈতিক প্যাকেজ গ্রহণের সম্ভাবনার কথা বললেও পাকিস্তানের অর্থমন্ত্রী আসাদ উমর বলেছেন, চীন ও সৌদি আরবের কাছ থেকে আর্থিক সহায়তা গ্রহণের চেষ্টা করছে ইসলামাবাদ।

 

Related Posts

Leave a Reply