May 3, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular ব্যবসা ও প্রযুক্তি

আপনি গৃহত্যাগী হলেও এই গৃহ আপনাকে ছাড়বে না 

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :
সৃষ্টির আদি থেকেই গৃহত্যাগী হয়ে যাযাবর জীবনে অভ্যস্ত মানুষ। কাব্যিক ভাব, উদাসীনতা কমবেশি সবার মাঝেই থাকে। অনেকের মাঝেই থাকে যাযাবর জীবন যাপনের ইচ্ছে। প্রচলিত একটা লোককথাও আছে, ‘মনের দুঃখে বনে যায়’। তবে আজকের এই যুগে মনের দুঃখে বা সুখে মানুষ বনে গেলেও আধুনিক সুবিধা বঞ্চিত হতে চাইবে না কেউ। যাযাবর হতে রাজি থাকলেও আপত্তি বেদুঈন তাঁবুতে বসবাসে। এমনি যারা গৃহত্যাগী যাযাবর জীবন যাপন করতে চান, কিন্তু খুঁজছেন বেদুঈন তাঁবুর চেয়ে আরামদায়ক, বিলাসবহুল কোন বাসস্থান, তাদের জন্যই এই ক্ষুদ্র, মসৃণ বাড়ি। চলুন জেনে নিই এই বিশেষ বাড়ির গাল-গল্প।
বাড়িটির নাম লফট কিউব। ডিজাইনার ওয়ারেন আইসলিঙ্গার প্রায় এক দশক আগে প্রকল্প হাতে নেন তিনি। বহুমুখী প্রতিভার অধিকারী এই জার্মান ডিজাইনার তার প্রকল্পে বিভিন্ন পটভূমি যোগ করেছেন। এই প্রকল্প তৈরিতে তিনি একই সাথে বাণিজ্যিক নকশা, আর্কিটেকচার এবং এক্সপেরিমেন্টাল আর্টের সমন্বয় ঘটিয়েছেন। যা এই বাড়িটিকে দিয়েছে ভিন্নমাত্রা এবং স্বাতন্ত্র্য। এই বাড়িটির ডিজাইন করা হয়েছে ভ্রমণপিয়াসী, নতুনত্ব সন্ধানী মানুষদের জন্য।
লফটকিউব ৫২৭ স্কয়ার ফিট প্রশস্ত। জাপানে অনেকটা এধরণের একটি বাড়ি তৈরি হয়েছে যা ‘মিরাই নিহন হাউজ’ নামে পরিচিত। এটি ৪২০ স্কয়ার ফিট। এই দুটি বাড়ির মাঝে মিলটি হচ্ছে, এগুলো বহনযোগ্য, গতিশীল। ট্রাকের পেছনে বসিয়ে এই বাড়ি পছন্দ মত বিভিন্ন স্থানে নিয়ে যেতে পারবেন। তবে লফট কিউব শিল্পে- সৌন্দর্যের দিকে বেশী নজর দেয়। আইসলিঙ্গার তার উদ্দেশ্য সম্পর্কে বলেছেন, “Successful architecture is a fusion of light, view, closeness, and individuality.”
এটি ৩৬০ ডিগ্রি ভিউয়ে ডিজাইন করা হয়েছে । এবং এই ঘরে আলো চলাচলের জন্য প্রচুর কাঁচের ব্যবহার করা হয়েছে। ফলে লফট কিউবে বসে চারপাশের মনোরম দৃশ্য উপভোগ করা সম্ভব। ক্ষুদ্র ফুটপ্রিন্ট ব্যবহার করে বিল্ডিং এর কাঁচের ঘনত্ব ঠিক রাখা হয়েছে।স্বতন্ত্র ভাবে যত বেশী কাঁচের ব্যবহার হয়েছে, এর গঠন ততই মসৃণ হয়েছে।
এতে রয়েছে নিজস্ব বিদ্যুৎ ব্যবস্থা, যার বিল বাড়িটির মতই ক্ষুদ্র! তৈরি করার সময়ই এতে প্রি-ফেব্রিকেটেড উপাদান ব্যবহার করা হয়েছে, ফলে তৈরির সময় খুব অল্প রিসোর্স থেকেই ভালো আউটপুট পাওয়া গেছে। পুরো বাড়িটি একটি চকচকে আবরণে ঢাকা, ফলে এতে প্রচুর আলো এবং বায়ু চলাচল হয়; এবং এর শীতাতপ থাকে নিয়ন্ত্রিত। ক্রেতার চাহিদা এবং পরিবেশের কথা চিন্তা করে এর হিটিং এবং কুলিং সিস্টেম পরিবর্তন করা সম্ভব।
শুধু ডিজাইনেই নয়, এই বাড়িটির ভেতরে রয়েছে আরামদায়ক, মনোরম পরিবেশ। এটি পৃথিবীর যে কোন স্থানে বহন করে নেয়া সম্ভব। তবে আপাতত এটি স্পেন, বেলজিয়াম এবং কানাডায় রয়েছে। সম্প্রতি চমৎকার এই বাড়িটি স্থাপিত হয়েছে লেবাননের বৈরুতে, ভূমধ্যসাগরের কাছে । এখন সত্যিকার অর্থেই আপনি যেখানে, আপনার বাড়িও ঘুরবে সেখানে! আধুনিক যাযাবরের জন্য আদর্শ বাড়ি এই লফটকিউব।

Related Posts

Leave a Reply