May 1, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular খেলা

যুবরাজ সিং এর রেকর্ড হেলায় ওড়ালো আফগান ক্রিকেটের নতুন বিশ্বয় তারকা! 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ

ক সময় আফগানিস্তান ক্রিকেটের কথা উঠলেই মোহাম্মদ নবীর নামটাইউঠে আসতো। এরপর রশিদ খান ও মোহাম্মদ শেহজাদ ও মুজিব জাদরানের আবির্ভাব। ইতোমধ্যে ক্রিকেটের সবচেয়ে বড় লিগ ইন্ডিয়ান প্রিমিয়ার লিগেও(আইপিএল) ডাক পেয়েছেন তারা। আর রশিদ খান তো বর্তমান ক্রিকেট বিশ্বের অন্যতম সেরা তারকা। এবার তাদের এই চারজনের সঙ্গে যুক্ত হতে চলেছেন আরও এক বড় নাম। ক্রিকেট নিয়ে যারা ন্যূনতম খোঁজ-খবর রাখেন তারা এতক্ষনে বুঝে ফেলেছেন তিনি হযরতুল্লাহ জাজাই। হ্যাঁ, আফগানিস্তান প্রিমিয়ার লিগে কাবুল জনানের এই বাঁ-হাতি ওপেনারই আফগান ক্রিকেটের নতুন বিস্ময়!

৬ বলে ৬ ছক্কা ছক্কা কিংবা ১২ বলে অর্ধশত রান হাঁকিয়ে ক্রিকেট বিশ্বে হৈ চৈ ফেলার জন্যই যে তিনি রাতারাতি তারকা বনে গিয়েছেন এমনটা কিন্তু নয়। অবশ্য এমন বিধ্বংসী ব্যাটিং করে তিনি ক্রিকেট বিশ্বের নজর নিজের দিকে টেনে নিতে পেরেছেন,সেকথা বলাই বাহুল্য। ২০০৭ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপে ইংল্যান্ডের বিরুদ্ধে ১২ বলে হাফসেঞ্চুরি করেছিলেন ভারতীয় তারকা ব্যাটসম্যান যুবরাজ সিং। শুধু তাই নয়, সেদিন স্টুয়ার্ট ব্রডকে এক ওভারে ছয়টি ছক্কাও মেরেছিলেন তিনি। টি-টোয়েন্টিতে দুটি ঘটনাই বিশ্ব রেকর্ড। আফগানিস্তান প্রিমিয়ার লিগে রবিবার রাতে বালখ লিজেন্ডের বিরুদ্ধে কাবুল জনানের হয়ে ১৭ বলে ৬২ রান করার পথে যুবরাজের সেই দুটি রেকর্ডেই ভাগ বসিয়েছেন জাজাই।

তবে, ২০ বছর বয়সী জাজাইকে কেবল ওই একটি ম্যাচ দেখেই বিশ্লেষণ করলে হবে না। ইতোমধ্যে ওয়ানডে ও টি-টোয়েন্টিতে অভিষেক হওয়া জাজাই একদিনের ক্রিকেটে সুবিধা করতে না পারলেও ৩টি টি-টোয়েন্টির মধ্যে দুটিতেই অর্ধশতক হাঁকিয়েছেন। স্ট্রাইক রেট দেড়শোর ওপরে। বোঝাই যাচ্ছে ৬ বলে ৬ ছক্কা মারাটা হঠাৎ করে হয়নি। এটা তার বিধ্বংসী ব্যাটিংয়ের একটা প্রতিচ্ছবি।

এক বছর আগে প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেক হওয়া জাজাই আফগান ক্রিকেটের নতুন তারকা বলার আরও একটি কারণ হলো তিনি চলতি আফগান প্রিমিয়ার লিগের এখনও পর্যন্ত সর্বোচ্চ রান সংগ্রাহক। লিগে এভিন লুইন, ব্রান্ডন ম্যাককালাম, লুক রঞ্চি ও ক্রিস গেইলের মতো বিশ্ব ক্রিকেটের অনেক বড় বড় তারকাকে পেছনে ফেলেছেন তিনি। ৬ টি ম্যাচে এখন পর্যন্ত একটি সেঞ্চুরি ও একটি অর্ধশতকের সাহায্যে জাজাই করেছেন ২৭১ রান। স্ট্রাইকও আকাশ ছোঁয়া (২১১)। আর জাজাই যাকে আদর্শ মানেন তিনি হলেন ক্রিস গেইল। অনুমান করাই যায়, ক্রিকেট ময়দানে হৈ চৈ ফেলতেই তার আবির্ভাব।

 

Related Posts

Leave a Reply