May 3, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular শারীরিক

স্বামী-স্ত্রী সম্পর্কের এই ভয়ংকর তথ্য জানলে চোখ কপালে উঠবে

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস : 

সংসার সুখের হয় রমনীর গুণে, কথাটি সত্য হলেও সম্প্রতি এক গবেষণা থেকে বেরিয়ে এসেছে ভয়ংকর তথ্য, যে সমস্ত স্বামীদের টেনশনগ্রস্ত স্ত্রীর রয়েছে, তাদের উচ্চ রক্তচাপ থাকার সম্ভাবনা বেশী, আবার একইভাবে স্বামী যদি স্ট্রেসজনিত সমস্যায় আক্রান্ত থাকেন, তাহলে স্ত্রীরও উচ্চ রক্তচাপ থাকতে পারে।

আর শারীরিক এই সমস্যা বিবাহিত জীবনকেও প্রভাবিত করতে পারে, দাবি মার্কিন যুক্তরাষ্ট্রের মিশিগান বিশ্ববিদ্যালয়ের একদল গবেষকের।গবেষণায় প্রমাণিত যে, টেনশন এবং অসুখী বিবাহিত জীবন রক্তচাপ বাড়িয়ে দেয়। সিস্টোলিক রক্তচাপকে একটা মাপকাঠি হিসেবে ধরে নিয়ে, নয়া এই গবেষণা বলছে, একজন মানুষের রক্তচাপ বৃদ্ধি পায় অনেক সময় তার নিজের জীবনের টেনশনের কারণে। আবার অনেক সময় বিবাহিত দম্পতিদের মধ্যে তার সঙ্গী বা সঙ্গিনী কেউ যদি টেনশনে আক্রান্ত হন তাহলেও।

গবেষণাটিতে আরও বলা হয়েছে, বিবাহিত জীবনে একজন ব্যক্তির চারিত্রিক বৈশিষ্টতা, তার জীবনধারণের পরিস্থিতি, অনেকাংশেই নির্ভর করছে তার সঙ্গী বা সঙ্গিনীর মানসিক অবস্থা, জীবন থেকে তার অভিজ্ঞতার ওপর।

তবে এই গবেষণা থেকে উঠে আসা আরেকটি উল্লেখযোগ্য তথ্য হল, একজন স্বামী তার স্ত্রীর প্রতি অনেক বেশি সংবেদনশীল থাকেন যখন তিনি মানসিকভাবে অস্থির হন। তবে এর অন্য কারণ হল, স্বামীরা তার স্ত্রীদের কাছে মানসিক প্রশান্তি চান, যা তারা অস্থির থাকলে, তাঁদের দিতে পারেন না। তাই হয়তো, তখন তাঁরা উচ্চ রক্তচাপ জনিত সমস্যায় ভোগেন।

Related Posts

Leave a Reply