May 5, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

ছোট্ট সোনার দাঁত ক্ষয়ের পেছনে আপনি দায়ী নন তো !

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

আপনার ছোট্ট সোনার দাঁত ক্ষয়ে যাচ্ছে। অস্বাস্থ্যকর ও মিষ্টিজাতীয় খাবার বেশি খেলে শিশুদের দাঁত ক্ষয় হয়ে যেতে পারে। এটা যেমন ঠিক তেমনই আবার এই কারণের পেছনে আপনিও সমান দায়ী। ভাবছেন আমি আবার কি করলাম ? দেখুন ও তো ছোট্ট। মিষ্টি, চকলেট খাবেই। এরপরের দায়িত্ব কিন্তু আপনার।  সেটা যদি ঠিকঠাক করেন তাহলেই অনেকাংশে প্রতিরোধ করা যায় দাঁত ক্ষয়ে যাওয়া।   

দাঁতের ক্ষয় হওয়া রোধ করতে প্রতিদিন ঘুমানোর আগে শিশুকে দাঁত ব্রাশ করান। যেকোনও ধরনের খাবার খাওয়ার পর জল দিয়ে কুলি করাও জরুরি। পাশাপাশি প্রয়োজন নিয়মিত ডেন্টিস্টের কাছে দাঁত পরীক্ষা করিয়ে নেওয়া। যে খাবারগুলো শিশুর দাঁত ক্ষয়ের অন্যতম কারণ সেগুলো থেকে তাদের দূরে রাখুন। জেনে নিন কোন কোন খাবার খেলে দাঁতে ক্ষয়রোগ দেখা দেয়-

জুস : বাজার থেকে কেনা জুসে প্রচুর পরিমাণে চিনি থাকে। জুস খাওয়ার পর দাঁতে লেগে থাকা জুসে ব্যাকটেরিয়া বাসা বাধে। ফলে ক্ষয় হয়ে যেতে শুরু করে দাঁত।   

কিসমিস: অনেক শিশু কিসমিস খেতে পছন্দ করে। তবে এটিও দাঁতের জন্য ভালো নয়। অতিরিক্ত কিসমিস খেলে দাঁতে ক্ষয়রোগ দেখা দিতে পারে।

আঠালো খাবার : সাদা ভাত, রুটি ও পাস্তাজাতীয় খাবার খাওয়ার পর আঠালো হয়ে লেগে থাকে দাঁতে। এগুলো পচে দাঁতে ব্যাকটেরিয়া জন্মায়। ফলে দাঁত ক্ষয়ে যেতে থাকে।

চকলেট : শিশুদের অতিপ্রিয় খাদ্য চকলেট। তবে চকলেট দাঁত ক্ষয়ের অন্যতম কারণ। এটি খাওয়ার পর খুব ভালো করে দাঁত পরিষ্কার না করলে দাঁত ক্ষয় হয়ে যায়।

Related Posts

Leave a Reply