April 29, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

ভেনেজুয়েলা ছাড়ছেন সুন্দরীরা !

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ

দেশের অর্থনীতি ক্রমশ ভয়াবহ আকার নেওয়ার কারণে ভেনেজুয়েলা ছাড়ছেন সেদেশের একাধিক মহিলা। ‘মিস ভেনেজুয়েলা’-র মতো প্রতিযোগিতার হাত ধরে যে তরুণীরা এতদিন কর্মসংস্থান পেতেন, অর্থনীতির পতনের ফলে সেই সুযোগ হারিয়ে যাওয়ায় দেশ ছাড়ছেন তারা। আসন্ন ‘মিস ইউনিভার্স’ প্রতিযোগিতায় প্রতিনিধিত্ব করবেন বছর ২৬-এর আন্দ্রেয়া ডিয়াজ। আন্দ্রেয়ার জন্ম ভেনেজুয়েলার শহর ভালেন্সিয়াতে হলেও প্রথমে পানামা ও পরে মেক্সিকো হয়ে চিলিতে চলে যান তিনি। আপাতত সেখানেই তার বসবাস। কিন্তু যে দেশের মাটিতে প্রথম ব়্যাম্পে হাঁটতে শেখেন আন্দ্রেয়া, সেই ভেনেজুয়েলায় মডেলের চাহিদা কমতে থাকায় দেশত্যাগ করেন তিনি।

কারাকাস শহরের রেডিও সঞ্চালক রাফায়েল ব্রিসেনোর মতে, নব্বইয়ের দশক থেকেই ভেনেজুয়েলায় বাড়তে থাকে সৌন্দর্য্য প্রতিযোগিতার চল। বিশেষ করে ‘মিস ভেনেজুয়েলা’ শিরোপায় অংশগ্রহণের জন্য অল্প বয়সী কিশোরীদের আগ্রহ বাড়তে থাকে। শুধু তাই নয়, ‘মিস ইউনিভার্স’, ‘মিস ওয়ার্ল্ড’ বা ‘মিস আর্থ’-এর মতো আন্তর্জাতিক প্রতিযোগিতায় ভেনেজুয়েলার জয়যাত্রা অব্যাহত থাকার ফলে, বিভিন্ন সৌন্দর্য্য প্রতিযোগিতাথেকে উঠে আসা তরুণীদের কর্মসংস্থান অনেকটাই নিশ্চিত হয়। এই প্রতিযোগিতার মঞ্চ থেকেই উঠে আসেন বহু মডেল, অভিনেত্রী, টেলিভিশন সঞ্চালিকা থেকে মেয়র বা রাষ্ট্রপতি পদপ্রার্থীও।

কিন্তু গত কয়েক বছরে ভেনেজুয়েলার অর্থনীতির টালমাটাল অবস্থা। প্রতিদিন হাজার হাজার মানুষ খাদ্যাভাব ও মুদ্রাস্ফীতি এড়াতে অন্য দেশে বাসা বাঁধছেন। অন্যান্য শিল্পের মতোই এতে ক্ষতিগ্রস্ত সৌন্দর্য্য জগতও। ফলে একের পর এক সুন্দরীরা পাড়ি দিচ্ছেন মেক্সিকো, কলোম্বিয়া বা পর্তুগালে। সোশ্যাল মিডিয়া থেকে জানা গেছে, জীবিকার খোঁজে এই তরুণীরা পাড়ি দিয়েছেন তুরস্ক বা ভারতের মতো দূরের দেশগুলোতেও। আগামী মাসে অনুষ্ঠিত হতে চলা ‘মিস ওয়ার্ল্ড’ প্রতিযোগিতায় পর্তুগালের হয়ে মঞ্চে নামবেন এক ভেনেজুয়েলা সুন্দরী। এই প্রবণতার চিত্র আগেও ‘মিস আর্থ’ প্রতিযোগিতায় দেখা গেছে যখন পেরু ও স্পেন, দুই দেশেরই প্রতিনিধিত্ব করেন দুই ভেনেজুয়েলান সুন্দরী।

Related Posts

Leave a Reply