May 6, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular ব্যবসা ও প্রযুক্তি

ফেসবুকে নিলামে তুলে বিয়ে দেওয়া হলো কিশোরীর !

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ

ফেসবুকে ১৭ বছরের এক কিশোরীকে নিলামে তুলে ৫০০ গরু, তিনটি প্রাইভেটকার ও ১০ হাজার ডলারের বিনিময়ে তার বিয়ে দেওয়ার অভিযোগ উঠলো। ঘটনাটি ঘটেছে দক্ষিণ সুদানে।

ফেসবুকের মতো জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যমে এই ধরনের নিলাম নিয়ে প্রবল সমালোচনা শুরু হয়েছে। যদিও বিষয়টি নজরে আসার পর এই ধরনের পোস্ট ফেসবুক মুছে ফেলেছে বলে জানিয়েছে কতৃপক্ষ। গত ২৫ অক্টোবর ওই কিশোরীর বিয়ে দেওয়া হবে বলে তাকে নিলাম তুলে ফেসবুকে পোস্ট করে এক ব্যক্তি। যদিও ওই ব্যক্তি শিশুটির পরিবারের কেউ নয়। এরপর অনেকেই নিলামে অংশ নেয়। এরমধ্যে সরকারের উচ্চ-পদস্থ কর্তারাও ছিলেন। কিন্তু বিষয়টি ফেসবুকের নজরে আসে ৯ নভেম্বর। তারা পোস্টটি মুছে ফেলে এবং পোস্ট দাতার আইডি ডিলিট করে দেয়। ফেসবুক পোস্ট ডিলিট করে এই ঘটনাকে মানবপাচার বলে উল্লেখ করেছে। কিন্তু পোস্ট মুছে ফেলার কয়েকদিন আগেই কিশোরীটির বিয়ে হয়ে যায়।

দক্ষিণ সুদানে পন প্রথা সম্প্রতি মাথাচাড়া দিয়ে উঠেছে। বিয়ের জন্য মেয়ে বিক্রির প্রবণতা জটিল হয়ে উঠছে। অনেকেই এতে জড়িয়ে পড়ছে। টাকা ও গবাদি পশুর বিনিময়ে অনেকেই তাদের অপ্রাপ্তবয়স্ক মেয়েদের বিয়ে দিয়ে দিচ্ছে। বিনিময়ে যৌতুকের টাকা নিয়ে লাভবান হচ্ছে তারা। ২০১৭ সাল পর্যন্ত ইউনিসেফের তথ্য অনুযায়ী, দক্ষিণ সুদানে ৫২ শতাংশ কন্যার বয়স ১৮ হওয়ার আগেই বিয়ে হয়ে যায়। আর ১৫ বছর বয়সের আগে বিয়ে হয় ৯ শতাংশ কন্যার।

 

Related Posts

Leave a Reply