April 27, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা সফর

৬৫ দিন না সূর্যোদয় না সূর্যাস্ত, শুধুই নিকষ আধার এই শহরে

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

পনি যদি রাত জাগা ব্যক্তি হয়ে থাকেন, তাহলে আপনি এই মুহূর্তে ভাবতে পারেন আলাস্কার উত্তরাঞ্চলে শীতকালীন সময় কাটাচ্ছেন। আলাস্কার উতকিয়াগভিক, যা মূলত ‘বারোউ’ নামেই বেশি পরিচিত, সেখানে গত রোববারই শেষ সূর্যোদয় ও সূর্যাস্ত হয়েছে।

এখানে একটা প্রশ্ন আসতে পারে, ‘শেষ’ কেন বলা হচ্ছে। বলার কারণ হলো শহরটিতে আগামী দুই মাস সূর্য দেখা যাবে না। অবিশ্বাস্য হলেও এটাই সত্যি।

এবার খোলাসা করে বলি। আসলে শহরটিতে রোববার থেকে ‘পোলার নাইট’ বা মেরু রাত শুরু হয়েছে। আর এ কারণেই টানা ৬৫ দিন সেখানে সূর্য দেখা যাবে না। ফলে শহরটির ৪ হাজার জন বাসিন্দাকে এখন থেকে অন্ধকারেই কাটাতে হবে।

শহরটিতে রোববার বেলা ১টা ৪৩ মিনিটে আনুষ্ঠানিকভাবে সূর্যাস্ত হয়। আগামী বছরের ২৩ জানুয়ারি পর্যন্ত আর সূর্য উদিত হবে না এই শহরে।

আবহাওয়াবিদ জুডসন জোনস সিএনএনকে বলেন, ‘পোলার নাইট বা মেরু রাতের মানে হলো সেখানে ২৪ ঘণ্টারও বেশি সময় ধরে সূর্যোদয় হবে না।’

বিষয়টিও আরও ব্যাখ্যা দিতে গিয়ে এই আবহাওয়াবিদ বলেন, ‘এটি প্রতি বছরই ঘটে। আপনি যদি সুমেরু বৃত্তের ঠিক ওপরের দিকে বসবাস করেন, তাহলে শীতকালে সূর্যবিহীন একটি দিন অবশ্যই পাবেন। তবে ভালো খবর হচ্ছে, গ্রীষ্মকালে কিন্তু এই অবস্থা পুরোপুরি উল্টো, সেসময় সূর্য কয়েক দিনের জন্য অস্ত যায় না।’

তবে শুধু উটকিয়াগভিক শহরের মানুষকেই এমন অন্ধকারে সময় কাটাতে হয়, ব্যাপারটা এমন নয়। আলাস্কার আরও কয়েকটি শহরের মানুষ এমন অভিজ্ঞতার মুখোমুখি হন। তবে উটকিয়াগভিকের সর্ব উত্তরের শহরগুলোর একটি হওয়ায় সেখানকার বাসিন্দারা সবার আগে ‘পোলার নাইট’ পান।

সিএনএনের খবরে বলা হয়েছে, কাকটোভিক, পয়েন্ট হোপ এবং আনাকটুভুক পাস শহরের বাসিন্দারাও এক থেকে দুই মাস অন্ধকারে কাটাবেন। এসব শহরে সর্বশেষ সূর্যাস্ত হবে নভেম্বরের শেষদিক বা ডিসেম্বরের শুরুর দিকে।

Related Posts

Leave a Reply