May 9, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular

আঁতকে ঊঠবেন : এই মহাপ্রলয়ে ১০০ গুন্ দ্রুত বিলুপ্ত হবে মানুষ!

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

কটি মহাপ্রলয় পৃথিবীর বুক থেকে যেমন ডাইনোসর-যুগ বিলুপ্ত করে দিয়েছিল, ঠিক তেমনি আরেকটি মহাপ্রলয়ে এই গ্রহ থেকে বিলুপ্ত হবে মানুষ।  এক নতুন সমীক্ষা থেকে এ তথ্য উঠে এসেছে।

সায়েন্স অ্যাডভান্সেস নামের জার্নালে প্রকাশিত ওই গবেষণাপত্রে বলা হয়েছে, অত্যন্ত সংরক্ষণশীলতা বজায় রাখলেও স্বাভাবিকের তুলনায় জীব-প্রজাতি ১০০ গুণ বেশি দ্রুততার সঙ্গে বিলুপ্তির পথে এগিয়ে চলেছে।

‘স্ট্যানফোর্ড উডস ইনস্টিটিউট ফর দ্য এনভায়রনমেন্ট’-এর উচ্চপদস্থ ফেলো পল এরলিচ জানান, এখনো পর্যন্ত পৃথিবীতে পাঁচবার মহাপ্রলয় ঘটেছে। শেষবার হয়েছিল ৬.৬ কোটি বছর আগে, যেবার ডাইনোসর বিলুপ্ত হয়েছিল। তিনি যোগ করেন, ষষ্ঠ মহাপ্রলয়ের যুগে পৃথিবী ঢুকে পড়েছে।

বিজ্ঞানীদের আশঙ্কা, এবারের মহাপ্রলয়ে মানুষই বিলুপ্ত হয়ে যেতে পারে। আর তেমন হলে তা ফিরে পেতে আরো কয়েক লাখ বছর অপক্ষা করতে হবে। বেশির ভাগ বিশেষজ্ঞই একমত যে, ডাইনো-যুগে জীবজন্তুর অবলুপ্তি যে হারে হত, এখন তার চেয়ে অনেক বেশি দ্রুত হারে অবলুপ্তি হচ্ছে।  যদিও এ তত্ত্বের বিরোধিতা করেছেন কোনো কোনো বিজ্ঞানী।  তাদের মতে, পূর্ব ধারনায় সঙ্কটকে অনেক বড় করে দেখানো হয়েছে।

নতুন সমীক্ষায় বলা হয়েছে, আসন্ন মহাপ্রলয়ে উভচর শ্রেণির ৪১ শতাংশ এবং সমগ্র জন্তু-জগতের ২৬ শতাংশ স্তন্যপায়ী প্রাণী ওই মহাপ্রলয়ের করালগ্রাসে চলে যাবে।  এ তালিকায় মানুষের নামও রয়েছে।

Related Posts

Leave a Reply