April 29, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

খাবার ছাড়া কতদিন বাঁচা যায় জানেন?

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস : 
মাঝে মাঝে এ প্রশ্নটি উঁকি মারতে পারে আপনার মনে। তা হলো— আজ থেকে যদি পানাহার বন্ধ করে দেন তাহলে আপনি কতদিন বাঁচবেন? উত্তর— জানা নেই বা সুনির্দিষ্ট করে দিনক্ষণ বলা অসম্ভব। কারণ বেঁচে থাকার বিষয়টি নির্ভর করছে আপনার শারীরিক ফিটনেসের ওপর।
খাবার ছাড়া একজন ব্যক্তি কতদিন বাঁচবে এটি বিভিন্ন বিষয়ের ওপর নির্ভর করে। যেমন শরীরের ওজন, জিনগত পার্থক্য, বিভিন্ন স্বাস্থ্যগত দিক। সবচেয়ে গুরুত্বপূর্ণ ডিহাইড্রেশন আছে কি না?
৭৪ বছর বয়সে ভারতের স্বাধীনতা আন্দোলনের নেতা মহাত্মা গান্ধী ২১ দিনের অনশন করেন। মাঝে মাঝে একটু জল খেয়ে তিনি দীর্ঘ সে সময় অনশন ধর্মঘট করছিলেন। এই বুড়ো বয়সেও এতদিন না খেয়ে টিকে থাকা বিস্ময়ের কথা বটেই। 
১৯৯৭ সালে ব্রিটিশ মেডিকেল জার্নালে একটি আর্টিকেল প্রকাশিত হয়। এতে মাইকেল পিল নামে একজন সিনিয়র চিকিৎসক বিভিন্ন অনশন ধর্মঘটকারীদের বৃত্তান্ত তুলে আনেন। সেখানে বেশকয়েকজন অনশনকারীর কথা বলেন যারা ২৮, ৩৬, ৩৮ ও ৪০ দিনও বেঁচেছিলেন।
এছাড়া দুর্ভিক্ষ বা কনসেন্ট্রেশন ক্যাম্পে অনাহার বা অল্পাহার করে কয়েক মাস বা বছর বেঁচে থাকার প্রমাণ পাওয়া যায়। এতে প্রমাণ হয় অল্প খাদ্যতেও শরীর প্রয়োজনীয় শক্তি সঞ্চয় করতে পারে এবং তার মেটাবলিজম নিয়ন্ত্রণ করতে পারে।

Related Posts

Leave a Reply