May 4, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular

১৭ কোটি টাকায় এক মধ্যাহ্নভোজ !

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

ত বিচিত্রই না এই পৃথিবী। একবেলার খাওয়ার জন্য যেখানে ১৭ টাকার জন্য অভূক্ত থাকে লাখ লাখ মানুষ সেখানে আবার দেখা যায় এক বেলা খেতে ১৭ কোটি টাকার ব্যয় করছে। অবাক হলেও এটাই সত্যি। এক মধ্যাহ্নভোজের জন্য নিলামে উঠে আসল এমনি এক অবাক করা তথ্য।

বিশ্বের চতুর্থ সেরা ধনী ওয়ারেন বাফেটই হলেন এই নিলামের মধ্যমণি, যিনি সারা দুনিয়ায় ‘বিনিয়োগগুরু’ ও আমেরিকায় ‘ওরাকল অব দ্য ওমাহা’ বা ‘ওমাহা শহরের ভবিষ্যদ্দ্রষ্টা’ হিসেবে পরিচিত।

তবে এসব নিলাম বাফেট নিছক ব্যবসায়িক লাভের জন্য ডাকেন না। দাতব্যকাজে সহায়তা করতেই তিনি দেড় দশক ধরে এই নিলামের আয়োজন করে আসছেন। এতে যিনি সর্বোচ্চ দাম তুলতে পারেন, তিনি বাফেটের সঙ্গে এক দিন মধ্যাহ্নভোজনের সুযোগ পান।

এটি হলো ওয়ারেন বাফেটের সঙ্গে মধ্যাহ্নভোজনের ১৫তম নিলাম। এতে বিজয়ী হয়েছেন সিঙ্গাপুরের অ্যান্ডি চুয়া। তিনি নিলামে সর্বোচ্চ ২১ লাখ ৭০ হাজার ডলার দর হাঁকিয়েছেন, যা বাংলাদেশের ১৭ কোটি ১৪ লাখ ৩০ হাজার টাকার সমান। অনলাইনের মাধ্যমে গত শনিবার শেষ হয়েছে এবারের নিলাম।

মজার ব্যাপার হলো, ওই হোটেলে সবচেয়ে দামি ও সব পদের পানীয় এবং খাবার খেলেও মাত্র ৪৩৭ ডলার বা বাংলাদেশের ৩৪ হাজার ৫২৩ টাকার মতো খরচ হবে।

বাফেট এই নিলাম থেকে পাওয়া অর্থ দেবেন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া রাজ্যের অন্যতম সাংস্কৃতিক ও ব্যবসায়িক কেন্দ্র সান ফ্রান্সিসকোর একটি দাতব্য বা মানবহিতৈষী প্রতিষ্ঠান গ্লাইড ফাউন্ডেশনকে। প্রতিষ্ঠানটি সান ফ্রান্সিকোতে দরিদ্র ও গৃহহীনদের খাদ্য, স্বাস্থ্যসেবা, গৃহায়ণ ও পুনর্বাসন সুবিধা এবং চাকরির প্রশিক্ষণ দিয়ে থাকে।

Related Posts

Leave a Reply