May 5, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

মোটা হলেই গেলো আপনার চাকরি 

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস : 
তিরিক্ত মোটা হলে কত যে বিপদেও মুখোমুখি মানুষকে পড়তে হয়। যারা ভুক্তভোগী তারা তা হাড়ে হাড়েই জানেন। আর এই মোটা হওয়ার জন্য যদি কর্মক্ষেত্রে সমস্যার সৃষ্টি হয় তবে কর্তৃপক্ষ তাকে চাকরি থেকে বাদ দিতে পারবে। এমনটাই রায় দিলেন ইউরোপীয় ইউনিয়নের সর্বোচ্চ আদালত ইইউ কোর্ট অব জাস্টিস।

বৃহস্পতিবার দেয়া এ রায়ে বলা হয়েছে, স্থ’লতাই অক্ষমতা। এখন থেকে এ রায়ের আলোকে কর্মী ছাটাই করতে পারবে ইইউর দেশগুলো।

বিবিসি অনলাইনের এক খবরে এ তথ্য জানানো হয়েছে। আরো বলা হয়েছে, অতিরিক্ত মোটা হওয়ার কারণে চাকরি চলে যাওয়া এক ব্যক্তি ব্যক্তি ইইউ কোর্ট অব জাস্টিসে মামলা ঠুকেছিলেন। আদালত এ বিষয়ে শুনানির পর তার বিরুদ্ধেই রায় দিলেন। আদালত বলেন, কর্মক্ষেত্রে পরিপূর্ণ ও কার্যকরী অংশগ্রহণে স্থূলতা সমস্যা হয়ে দাঁড়ালে সেই ব্যক্তি কাজের অক্ষম হিসেবে বিবেচিত হবেন।

আদালতের এ রায়ে ইউরোপের মোটা মানুষের মধ্যে উদ্বেগ ছড়িয়ে পড়েছে। সম্প্রতি ডেইলি মেইলের এক গবেষণামূলক প্রতিবেদনে বলা হয়, দেশটির এক-তৃতীয়াংশের বেশি মানুষ অতিরিক্ত মোটা।

তবে আদালত এ-ও বলেছে, মোটা হলেই চাকরি যাবে এমনটি নয়। যদি কোনো ব্যক্তি দীর্ঘদিন মোটা থাকার কারণে কর্মক্ষমতা হারিয়ে ফেলে, তখন তাকে অক্ষম আইনের আওতায় ফেলা হবে।

ডেনমার্কে যে ব্যক্তি চাকরি হারিয়ে আদালতের শরণাপন্ন হন তার ওজন ১৬০ কিলোগ্রাম। এত ওজন নিয়ে ঠিকঠাক কাজ করতে পারেন না তিনি, এমন অভিযোগ সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের।

Related Posts

Leave a Reply